বাগমারায় প্যারাসিটামল-নাপা ট্যাবলেট সংকট, খোঁজতে রোগীর স্বজনেরা অস্থির

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় ওষুধ বিক্রির ফার্মেসি সমূহে সর্দ্দি-জ্বর, মাথাধরা ও শরীর ব্যথার প্রতিরোধে বহুল প্রচলিত প্যারাসিটামল ও নাপা ট্যাবলেট সংকট দেখা দিয়েছে। চিকিৎসকের পরামর্শপত্র প্যারাসিটামল বা নাপা ট্যাবলেট থাকায় গ্রাহকরা অন্য কোন কোম্পানীর ওই গ্রুপের প্রতিরোধ ওষুধ ক্রয় করছেন না।

এদিকে করোনাকালে ওই প্রচলিত ওষুধ না পেয়ে রোগী ও রোগীর স্বজনরা অস্থির হয়ে পড়েছেন।
সরেজমিনে উপজেলার একাধিক ফার্মেসি ঘুরে জানা গেছে, বর্ষা মওসুমে জ্বর-সর্দ্দির প্রতিরোধে এলাকায় প্রচুর পরিমান প্যারাসিটামল বা নাপা ট্যাবলেটের চাহিদা হয়। এবারে করোনাকালীন সময়ে অধিক এ চাহিদা আরো বেড়েছে। এতে করে গত এক সপ্তাহ ধরে বাজারে প্যারাসিটামল বা নাপা ট্যাবলেটের ব্যাপক সংকট দেখা দিয়েছে।
স্থানীয় ডাক্তার ও ফামের্সির মালিকদের সাথে কথা বললে তাঁরা বিটিসি নিউজকে জানান, বাগমারায় কিছুতেই ঠেকানো যাচ্ছে না করোনার ভাইরাসের প্রভাব। দিন দিন সংক্রমিত বাড়ছেই। এতে প্রতিরোধ ওষুধ অন্য ওষুধের সঙ্গে প্যারাসিটামলের ব্যাপক চাহিদা। গ্রামের লোকজন জ্বর-সর্দ্দি হলেই আগে থেকে পরিচিত নামে প্যারাসিটামল বা নাপা ট্যাবলেট ব্যবহার করে।
বর্তমানে করোনাভাইরাসের প্রর্দুরভাবে জ্বর-সর্দ্দি হলেই বেশী বেশী প্যারাসিটামল বা নাপা ক্রয় করছে। ভবানীগঞ্জ মতিন ফার্মেসির মালিক মাজেদুর রহমান, রানা ফার্মেসির ফজলুর রহমান, বাসুপাড়া ইউনিয়নের বালানগর ফার্মেসি’র মালিক সাহাদত হোসেন, নন্দনপুর চিকাবাড়ির মাহান ফার্মেসীর মালিক আতাউর রহমান, শরিফুল ইসলামসহ অনেকে বলেন, উপজেলার লোকজনের মাঝে বিরাজ করছে করোনা আতঙ্ক। সংক্রমন ছড়ানোর ভয়ে অনেকে ওই ওষুধ মজুতও করছেন। একদিকে মওসুমের জ্বর-সর্দ্দি অপর দিকে করোনার সংক্রমনে ব্যাপক ওই জাতীয় ওষুধের চাহিদা।
গত কয়েক দিন ধরে তিনি বিক্রয় প্রতিনিধিদের কাছে ওই সব ওষুধ চেয়ে তাঁরা পাননি। ফলে ওই গ্রুপের ওষুধ দিলেও অনেকে কিনছেন না বলে তারা জানান।
এবিষয়ে উপজেলার ভবানীগঞ্জ ক্লিনিকের পরিচালক ডা: আবদুল বারী বিটিসি নিউজকে বলেন, বাজারে সাপ্লাই কম। হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় সংকট তৈরি হয়েছে। কয়েক দিন আগে প্যারাসিটামল বা নাপা ট্যাবলেট বেশ ছিল। তিনি আরো বলেন, এলাকার সাধারণ লোক বেক্সিমকো কোম্পানীর প্যারাসিটামল ও এসেনসিয়াল ড্রাগস কোং লিমিটেডের নাপা ট্যাবলেট বেশী নাম জানেন তাই বিশেষ দিক ভেবে অনেকে ক্রয়-মজুত করছে।
এছাড়া ওই গ্রুপের অনেক ওষুধ রয়েছে একমি’র ফাস্ট, ইনসেফটার রিসেট, ইবনেসিনার সিনাপল জাতীয় ওষুধ রয়েছে। পিপারেশন একই হলেও অনেকে নাম না জেনে ওই গুলো বেশী নেন না। ফলে বাজারে কিছু লোক প্যারাসিটামল বা নাপা ট্যাবলেট নিতে ঘুরছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা (রাজশাহী) প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.