বাগমারায় শান্তিপূর্ণ দ্বিতীয় দিনে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত

বাগমারা প্রতিনিধি: সারা দেশের ন্যায় গত রোববার থেকে রাজশাহীর বাগমারায় এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলো এই পরীক্ষা। চলতি বছর বাগমারায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধিনে এসএসসির ৬টি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল ৩টি ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল ২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বাগমারায় এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ভবানীগঞ্জ সরকারী বালক বিদ্যাল, হাট গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয়, মচমইল মহুমুখী উচ্চ বিদ্যালয়, সাকোঁয়া উচ্চ বিদ্যালয়, তাহেরপুর উচ্চ বিদ্যালয় এবং তাহেরপুর রিভারভিউ বালিকা বিদ্যালয়।
এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষা হচ্ছে ভবানীগঞ্জ কারিগরি ও ব্যবস্থাপনা কলেজ এবং হাটগাঙ্গোপাড়া বি.এম কারিগরি কলেজ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের ভবানীগঞ্জ ইসলামিয়া ফাযিল মাদ্রাসা, বাড়িগ্রাম দাখিল মাদ্রাসা এবং তাহেরপুর ফাজিল মাদ্রাসায়।
উপজেলার ১১টি কেন্দ্রে অংশ নেয় ৬ হাজার ২৪৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করছে। এরমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর আওতায় ৪ হাজার ৬৬৫ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় ৯৭৩ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ৬০৭ জন। তবে প্রতিটি কেন্দ্রে দু-এক জন করে পরীক্ষার্থী অনুপস্থিত থাকছেন।
মঙ্গলবার দ্বিতীয় দিনে রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি বাংলা দ্বিতীয় পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আরবী প্রথম পত্র ও কারিগরি শিক্ষা বোর্ডের আত্ম কর্মস্থা ও ব্যবসায় উদ্যোগ বিষয় পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ভবানীগঞ্জ কারিগরি ও ব্যবস্থাপনা কলেজের কেন্দ্র সচিব অধ্যক্ষ আতাউর রহমান শিবলী বলেন, শান্তিপূর্ণ ভাবে প্রথম দিনের ন্যায় দ্বিতীয় দিনে পরীক্ষা নেয়া হয়েছে। কোন ধরনের অবৈধ ও অপ্রীতিকর ঘটনার সুযোগ নেই। একই ভাবে সাঁকোয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও আনোয়ার হোসেন বলেন, এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
পরীক্ষার পরিবেশ অনেক সুন্দর। আমাদের কেন্দ্রে ৮৬৩ জন শিক্ষার্থী দ্বিতীয় দিনে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে।
এছাড়া তাহেরপুর উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব জবান আলী বলেন, উপজেলা সদরের বাইরে হলেও শান্তিপূর্ণ ভাবে এই কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষকদের কঠোর নজরদারীর কারণে অবৈধ ভাবে পরীক্ষার হলে কোন কিছু করার সুযোগ নেই। কেউ অবৈধ পন্থা অবলম্বন করার চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম আবু সুফিয়ান বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজ দূরুত্ব পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষায় কেন্দ্রে গুলোতে একজন করে ট্যাগ অফিসার দায়িত্ব পালন করছেন। পরীক্ষা চলাকালীন সময়ে তারা সর্বদায় কেন্দ্রের সার্বিক বিষয়ে নজর রাখছেন। এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.