বাংলাদেশ প্রেস ক্লাব খুলনা জেলা ও মহানগর কর্তৃক বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত 

বিশেষ (খুলনা) প্রতিনিধি: বিশ্ব মুক্ত গণমাধ্যম  দিবস মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে প্রতি বছর ৩ মে বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি’।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খুলনায় ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে দেশের সাংবাদিকরা পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে বিভিন্ন কর্মসূচি পালন করেন।
১৯৯১ সালে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুযায়ী-১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।
এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা দিবসটি পালন করে আসছেন। দিবসটিতে সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানো হয়।
গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে বাংলাদেশ প্রেসক্লাব খুলনা জেলা ও মহানগর শাখা র উদ্যোগে বুধবার (৩ মে) সকাল ১১ টায় খুলনার শহীদ হাদিস পার্কে এক  র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে। র ্যালিটি খুলনার শহীদ হাদিস পার্ক থেকে শুরু করে জেলা প্রশাসকের কার্যালয় সামনে এসে শেষ হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেসক্লাব খুলনা জেলা ও বিভাগীয় সভাপতি কে এম কামরুজ্জামান জুয়েল রানা এবং খুলনা মহানগর আহ্বায়ক দৈনিক কালান্তর পত্রিকার সম্পাদক  জনাব নাজমুল হুদা ও খুলনা জেলা যুগ্ন আহবায়ক জনাব মোঃ আলাউদ্দিন। খুলনা জেলা যুগ্ন আহবায়ক ও রূপসা থানা সভাপতি আবু সোহেল মোঃ জুনায়েদ।
ডুমুরিয়া উপজেলা সাধারণ সম্পাদক সর্দার বাদশা, ফুলতলা। উপজেলা সভাপতি মোঃ বদরুল আলম, সিনিয়র সাংবাদিক বেলাল হোসেন। সাংবাদিক আতিকুর রহমান। সাংবাদিক মোল্লা জাহাঙ্গীর হোসেন। সাংবাদিক শহিদুল ইসলাম শাহিন, ইমরান হোসেন সুমন। ফাল্গুনী দাস, মনিরুল ইসলাম মোড়ল, শেখ শামীমুল ইসলাম, রেজওয়ান আকুঞ্জি রাজা, সৈয়দ জাহিদুজ্জামান, ইমারত হোসেন, আরিফ হোসেন, নোভেল, আল আমীন, আব্দুল কাদির জনি, আরিফুল হাসানসহ বিভিন্ন থানা উপজেলার আরো অনেকে।
আলোচনা সভায় বক্তারা সাংবাদিকদের নিরাপত্তা ও মর্যাদা সুরক্ষার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান। দিবসটি উপলক্ষে বাংলাদেশ প্রেসক্লাবের খুলনা বিভাগীয় সভাপতি কে,এম কামরুজ্জামান জুয়েল রানা বলেছেন, দেশে গণমাধ্যমের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়লেও ভয়হীন স্বাধীন সাংবাদিকতা কমেছে। তিনি বলেন, সরকারের দায়িত্ব হলো- রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যম যাতে বিনা বাধায় তার ওপর অর্পিত ভূমিকা পালন করতে পারে তার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (খুলনা) প্রতিনিধি সৈয়দ আবুল কাসেম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.