বম্বে হাইকোর্টের যুগান্তকারি রায়

কলকাতা (ভারত) প্রতিনিধি: এতদিন ডিভোর্স মামলায় মেয়েরাই খোরপোষের দাবিদার হত।
কিন্তু বম্বে হাইকোর্ট একটি ডিভোর্স মামলার খোরপোষের রায়দান সম্পর্কে বলেন ,স্বামী স্ত্রীর মধ্যে সক্ষম যিনিই হবেন তাঁকেই খোরপোষ বহন করতে হবে।
খবরে প্রকাশ বিবাহ বিচ্ছেদের পর খোরপোষ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল প্রাক্তন স্বামী,তাঁর যুক্তি ছিল তিনি শারীরিক ভাবে যতক্ষণ সক্ষম ছিলেন স্ত্রীর উচ্চ শিক্ষা ও কেরিয়ারের জন্য তিনি সমস্ত বাড়ির কাজ সামলেছেন।
তিনি উচ্চ শিক্ষিত হয়েছেন। বিয়ের পর উচ্চ শিক্ষালাভ করে স্কুলে চাকরিও পান ।প্রতি মাসে তিনি ত্রিরিশ হাজার টাকা রোজগার করেন। বর্তমানে আমি শারীরিকভাবে অক্ষম,অসহায় সম্বলহীন। কোথাও কোনও জমিজমা বা কোন রোজগারও নেই। এমত অবস্থাতেই আমাকে প্রতিমাসে পনের হাজার টাকা সাহায্য করা হোক।
এনিয়ে নিম্ন আদালতে একাধিকবার মামলা হওয়াতে আদালত স্বামীর আবেদনে সাড়া দিয়ে তাঁকে প্রতিমাসে অন্তত তিনহাজার টাকা দেওয়ার নির্দেশদেন। কিন্তু স্ত্রী আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে গেলে আদালত নিম্ন আদালতের রায় বহাল রাখেন এবং বলেন, ১৯৫৫-র হিন্দু বিবাহ আইনের ২৪ ধারা অনুযায়ি স্বামীর অন্তর্বর্তীন খোরপোষের অধিকার আছে। আদালত জানাচ্ছে স্বামী-স্ত্রীর মধ্যে আর্থিক দিক দিয়ে স্বচছল খোরপোষের দাবি জানাতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.