বঙ্গবন্ধুই বাংলাদেশের প্রথম বাঙালি শাসক : সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

বিশেষ প্রতিনিধি: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বাঙালির হাজার বছরের ইতিহাসে এ বঙ্গভূমি বাংলাদেশ কোনো কালে কোনো বঙ্গসন্তান তথা বাঙালি শাসন করতে পারেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম বাঙালি যার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি সেই কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জন করে। তিনিই প্রথম বাঙালি যিনি বাংলাদেশ শাসন করেছেন।
আজ সোমবার (০৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাদুঘর আয়োজিত ‘বঙ্গবন্ধু: বিকল্পহীন অদ্বিতীয় নেতা’ শীর্ষক বিশেষজ্ঞ বক্তৃতা ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির দুই প্রধান কবি- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনা ও আদর্শকে বুকে ধারণ করে শোষণ ও বঞ্চনামুক্ত, সমতাভিত্তিক, ন্যায়পরায়ণ অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ার লক্ষ্যে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি বাঙালি জাতীয়তাবাদের চেতনাকে সমুন্নত রেখেছেন।
বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক, শিক্ষাবিদ ও সাংবাদিক আবুল মোমেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।
পরে প্রতিমন্ত্রী বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে পটুয়া কামরুল হাসানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাদুঘর আয়োজিত শিল্পী কামরুল হাসানের শতচিত্রের বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.