বগুড়ায় বিএসটিআই’র এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হতে যাচ্ছে ৫১তম বিশ্ব মান দিবস

 

প্রেস বিজ্ঞপ্তি: আগামীকাল বুধবার (১৪ অক্টোবর) ২০২০, ৫১তম বিশ্ব মান দিবস। ১৯৪৬ সালের ১৪ অক্টোবর তারিখে লন্ডনে ২৫টি দেশের প্রতিনিধিবৃন্দের সমন্বয়ে অনুষ্ঠিত এক সভায় বিশ্বের শীর্ষ আন্তর্জাতিক মান সংস্থা- International Organization for Standardization (ISO) প্রতিষ্ঠিত হয়।

আইএসও-এর এ প্রতিষ্ঠা দিবসকে স্মরণ করে ১৯৭০ সাল থেকে প্রতিবছর ১৪ অক্টোবর তারিখে পণ্য ও সেবার মান সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক মান প্রণয়নে নিয়োজিত বিশেষজ্ঞগণ ও সংশ্লিষ্ট সকলকে অনুপ্রেরণা ও তাঁদের কাজের অবদানের স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিকভাবে বিশ্ব মানদিবস পালন করা হয়ে থাকে।

১৯৭৪ সালে বাংলাদেশ আইএসও এর সদস্য পদ লাভের পর থেকে দেশে প্রতি বছর এ দিবস পালন করে আসছে।

আইএসও সদস্যভুক্ত বিশ্বের ১৬৫টি দেশের সাথে একাত্ম হয়ে বাংলাদেশেও এবছর যথাযথ মর্যাদায় বিএসটিআই কর্তৃক বিভিন্ন কর্মসূচি উদ্যাপনের মাধ্যমে দেশব্যাপী ৫১তম বিশ্ব মান দিবস পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে মহামাণ্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, শিল্পমন্ত্রী, শিল্প সচিব পৃথক পৃথক বাণী দিয়েছেন।

এবারের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ”Protecting the Planet with Standards” অর্থাৎ ‘পৃথিবী সুরক্ষায় মান’। দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে বিএসটিআই জেলা অফিস, বগুড়া এর উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ১৪ অক্টোবর, ২০২০ খ্রিঃ, সকাল ১১:০০ ঘটিকায় এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মোঃ জিয়াউল হক, জেলা প্রশাসক, বগুড়া।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সভাপতি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, বগুড়া।

সভায় সভাপতিত্ব করবেন জনাব মোঃ আব্দুল আউয়াল, সহকারী পরিচালক (মেট্রোলজি উইং), বিএসটিআই, বগুড়া। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রকৌশলী জুনায়েদ আহমেদ, পরিদর্শনকারী কর্মকর্তা (সিএম উইং), বিএসটিআই, বগুড়া।

উক্ত অনুষ্ঠানে বগুড়া জেলার শিল্প ও বণিক সমিতি, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিল্প উদ্যোক্তা, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে বগুড়া জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশ্ব মান দিবসের শ্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন ও পোষ্টার টানানো হয়েছে।

বার্তা প্রেরক: প্রকৌ. জুনায়েদ আহমেদ, কর্মকর্তা, বিএসটিআই জেলা অফিস, বগুড়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.