ফজলি’র জি.আই স্বত্ত্ব প্রাপ্তিতে চাঁপাইনবাবগঞ্জে সাংবাদিক ও সুশীল সমাজের সাথে মতবিনিময়

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: ফজলি আম জি.আই স্বত্ত্ব প্রাপ্তিতে সাংবাদিক ও সুশীল সমাজের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের আয়োজনে শনিবার সকালে জেলা শহরের টাউন ক্লাব হল রুমে এই মতবিনিময় সভা হয়।
কৃষি অ্যাসোসিয়েশনের সভাপতি আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল।
এসময় বক্তব্য রাখেন কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনজের আলম মানিক, সাংবাদিক সিনিয়র সামসুল হক টুকু, চ্যানেল আই’র জেলা প্রতিনিধি ও ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর প্রকাশক ও সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, একাত্তর টিভি’র প্রতিনিধি এ কে এস রোকন, মাছরাঙ্গা টিভির প্রতিনিধি ও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ডাবলু কুমার ঘোষ, সাংবাদিক হোসেন শাহনেওয়াজ, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবীবসহ অন্যরা।
এসময় জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মী, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ, জেলার আম ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। ফজলি আম জি.আই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়ে উল্লাস প্রকাশ করে, ম্যাংগো রিসার্চ ইনস্টিটিউড তৈরি, আম রপ্তানি পরীক্ষাগার নির্মাণসহ আমের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।
এছাড়াও জেলার রেশম, লাক্ষা, কাঁসা-পিতল ও গম্ভীরা নিয়ে জেলার স্বীকৃতি বিষয়ে আলোচনা ও করনীয় বিষয়ে আলোচনা হয় সভায়।
সভায় মতবিনিময়কালে সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, জেলার আমসহ সকল স্বত্ত¡ প্রাপ্তিতে জনপ্রতিনিধি, সুশীল সমাজ, কৃষি সংগঠন এবং মিডিয়ার ভূমিকা রয়েছে। এর মধ্যে মিডিয়ার আন্তরিক ভূমিকার কারণেই বিষয়গুলো জানতে পেরে স্বত্ত্ব আদায়ে সোচ্চার হয় চাঁপাইনবাবগঞ্জের মানুষ।
তাই আগামীতে জেলার সকল ঐতিহ্য ধরে রাখতে এবং স্বত্ত্ব আদায়ে মিডিয়াকর্মীদের আন্তরিকভাবে ভূমিকা রাখান আবহান জানিয়ে তিনি আরও বলেন, জেলার আমকে বাঁচাতে জেলায় আম পণ্য তৈরীর উদ্যোক্তা তৈরী করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জের প্রয়োজনীয় সকল আম বিষয়ক প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য আর্থিক বরাদ্দ দেয়ার জন্য আন্তরিক আছেন। আমাদের নিজেদের এগিয়ে এসে জেলার আমসহ সকল পণ্যকে দেশ-বিদেশে সম্মান ধরে রাখতে কাজ করতে হবে।
বক্তারা জেলার সকল আম ভিত্তিক সংগঠনগুলোকে একসাথে কাজ করারও আহবান জানান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.