প্রয়াত পোপকে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামীকাল বুধবার (০৪ জানুয়ারি) পর্যন্ত পোপ ষোড়শ বেনেডিক্টের দেহ রাখা থাকবে ভ্যাটিকানে। হাজার হাজার মানুষ দাঁড়িয়ে দরজার বাইরে।
নিউ ইয়ার ইভে মৃত্যু হয়েছে বিতর্কিত পোপ ষোড়শ বেনেডিক্টের। তার বয়স হয়েছিল ৯৫ বছর। ভ্যাটিকানের তরফে জানানো হয়েছে, পোপকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য ভ্যাটিকানের দরজা খুলে দেওয়া হবে।

আগামী বুধবার (৪ জানুয়ারি) পর্যন্ত পোপ ষোড়শ বেনেডিক্টের দেহ রাখা থাকবে ভ্যাটিকানে।

প্রায় সাত লাখ মানুষ আসতে পারেন বলে মনে করা হচ্ছে। বহু মানুষ সোমবারই (২ জানুয়ারি) তাকে শ্রদ্ধা জানিয়েছেন। সোমবার ভ্যাটিকানের দরজা খোলা রাখা হয়েছিল ১০ ঘণ্টা। তবে মঙ্গলবার (৩ জানুয়ারি) ও বুধবার দরজা ১২ ঘণ্টার জন্য খুলে রাখা হবে বলে ভ্যাটিকান জানিয়েছে।
এরপর তার শেষকৃত্যের আয়োজন হবে। ভ্যাটিকানের ভিতর তার দেহ শায়িত থাকবে। তবে শেষকৃত্যের সমস্ত তথ্য এখনো প্রকাশ করেনি ভ্যাটিকান। এর আগে পোপ জন পলের শেষকৃত্যে কয়েক লাখ মানুষের সমাগম হয়েছিল। বিশ্ব নেতারা ভ্যাটিকানে গেছিলেন।

সোমবার ভ্যাটিকানের দরজা খোলা রাখা হয়েছিল ১০ ঘণ্টা।

এবারও তার ব্যতিক্রম হবে না বলেই মনে করা হচ্ছে। জার্মানি ও ইটালিকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হবে বলেই মনে করা হচ্ছে। কারণ পোপ জার্মানির বাভারিয়ার মানুষ। সেখানেই তার ধর্মযাজকের জীবন শুরু। পরে তিনি ইটালিতে চলে আসেন।
পোপ ষোড়শ বেনেডিক্ট নানা কারণে আলোচিত ব্যক্তিত্ব। একদিকে মনে করা হয়, খ্রিস্টান থিয়োলজিতে তার মতো পণ্ডিত্ব খুব কম মানুষের আছে। আবার অন্যদিকে তিনি গোড়া, রক্ষণশীল। তার সময়ে একাধিক বিতর্ক দানা বেঁধেছে। জার্মান চার্চে যৌন নির্যাতনের কথা সামনে এসেছে।

পোপ জার্মানির বাভারিয়ার মানুষ।

তবে বেনেডিক্ট সরাসরি তা নিয়ে কখনোই কথা বলতে চাননি। ফলে অনেকেই মনে করেছেন, বেনেডিক্ট তথ্য গোপনের চেষ্টা করছেন। অসুস্থতার কারণে বেনেডিক্ট নিজের পদ ছেড়ে দিয়েছিলেন। অবশষে ৯৫ বছর বয়সে তার মৃত্যু হলো। তার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা বিশ্বের খ্রিস্টান ধর্মাবলম্বীরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.