প্রিন্সেস ডায়ানার ভাস্কর্য উন্মুক্ত

(প্রিন্সেস ডায়ানার ভাস্কর্য উন্মুক্ত–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রয়াত প্রিন্সেস ডায়ানার একটি ভাস্কর্য উন্মুক্ত করা হয়েছে। পূর্বসিদ্ধান্ত অনুযায়ী রাজকীয় বাসভবন কেনসিংটন প্যালেসে লন্ডনের স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (০১ জুলাই) এটি উন্মুক্ত করা হয়।
অনুষ্ঠানে যোগ দিতে ইংল্যান্ডে যান প্রিন্স হ্যারি। এর মাধ্যমে গত এপ্রিলের পর আবারও একসঙ্গে হয়েছেন হ্যারি ও প্রিন্স উইলিয়াম।
চার বছর আগে ২০১৭ সালে এই ভাস্কর্যটি স্থাপন করার কথা থাকলেও বিভিন্ন সমস্যায় তা হয়নি। পাশাপাশি ডিজাইন এবং ডায়ানার জীবনের কোন সময়টি এই ভাস্কর্যের মাধ্যমে তুলে ধরা হবে, তা নিয়েও মতানৈক্য দেখা দিয়েছিল। এ সমস্যা মেটাতে একটি কমিটিও গঠন করা হয়েছিল। সে কমিটি বলেছিল, ভাস্কর্য স্থাপন ঠিক হবে না।
পরিবারের পক্ষ থেকেও এক সময় বলা হয়েছিল, কোনো ভাস্কর্যই ডায়ানাকে ভালোভাবে তুলে ধরতে পারবে না। সেই সঙ্গে এই ভাস্কর্য উপসনালয়ে পরিণত হওয়ার আশঙ্কাও ছিল। তবে শেষ পর্যন্ত ডায়ানার জীবন ও ঐতিহ্য সম্পর্কে সাধারণ মানুষ জানতে পারবে- এই যুক্তিতে ভাস্কর্যটি নির্মিত হয়েছে।
ভাস্কর্যটি তৈরি করেছেন শিল্পী ইয়ান র‌্যাঙ্ক ব্রডলে। ২০১৮ সালেই ভাস্কর্যটি সম্পন্ন হয়েছিল।
করোনা মহামারির জন্য ভাস্কর্য উন্মুক্তের অনুষ্ঠানটি অনাড়ম্বরভাবে আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে ডায়ানার আত্মীয়দের পাশাপাশি রাজপরিবারের ঘনিষ্ঠদের আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে সবাইকে নিয়ে জাঁকজমকভাবে আরও একটি অনুষ্ঠান করা হবে। (সূত্র: বিবিসি-এএফপি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.