প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক মন্ত্রী কবীর হোসেনের জানাযা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: উত্তর বঙ্গের বর্ষিয়ান নেতা, বিএনপি’র তিনবারের সাবেক সংসদ সদস্য এডভোকেট কবির হোসেনের নামাজে জানাযা আজ শুক্রবার (০৫ মে) বাদ জুম্মা দুপুর আড়াইটা রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে অনুষ্ঠিত হয়।
জানাযায় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু, বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোারেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপির সাবেক সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত ও ওবাইদুর রহমান চন্দন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পুণর্বাসন বিষয়ক সহ-সম্পাদক রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলন।
আরো উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহ্বায়ক আবু সাঈদ চাঁদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু, জেলা বিএনপি’র সদস্য সাবেক এমপি নাদিম মোস্তফা, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল, রাজশাহী জেলা পরিষদের চেয়ারমান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা এডভোকেট এরশাদ আলী ঈশা, বিএনপি’র সদস্য সচিব মামুন অর রশিদ মামুন জেলা বিএনপি’র সাবেক সভাপতি ও বর্তমান সদস্য এডবোকেট তোফাজ্জল হোসেন তপু, মহানগর বিএনপি’র যুগ্ম আহ্বায়ক ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, জয়নাল আবেদিন শিবলী, শফিকুল ইসলাম শাফিক ও বজলুল হক মন্টু, জেলা বিএনপি’র সদস্য রোকনুজ্জামান আলম, অধ্যাপক মোজাফফর হোসেন, আলী হোসেন, সিরাজুল ইসলাম, গোলাম মোস্তাফা মামুন, শেখ মকবুল হোসেন, রায়হানুল আলম রায়হান, তোফায়েল হোসেন রাজু, জাকিরুল ইসলাম বিকুল, সাবেক মেজর জেনারেল বিএনপি নেতা শরীফ উদ্দিন আহম্মেদ ও বিএনপি নেতা আনোয়ার হোসেন উজ্জল।
এছাড়াও রাজশাহী মহানগর জাসদের সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন, ও যুগ্ম আহ্বায়ক সালাউদ্দিন মিন্টু, বোয়ালিয়া থানা বিএনপি’র সাবেক সভাপতি সাইদুর রহমান পিন্টু, সাবেক সাধারণ সম্পাদক রবিউল আলম মিলু, মতিহার থানা বিএনপি’র সাবেক সভাপতি আনসার আলী, শাহ্ মখদুম থানা বিএনপি’র সাবেক সভাপতি ভারপ্রাপ্ত মাসুদ, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মতিন, রাজশাহী মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সুইট, যুবদল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সভাপতি ও রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, জেলা যুব লীগের সভাপতি আবু সালেহ, যুবদল কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহনাগর যুবদলের সাবেক আহ্বায়ক আব্দুল কাদের বকুল, মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক শরিফুল ইসলাম জনি, সদস্য সচিব রফিকুল ইসলাম রবি, রাজশাহী জেলা যুবদলের আহ্বায়ক মাসুদুর রহমান স্বজন, সিনিয় যুগ্ম আহ্বায়ক ফয়সাল সরকার ডিকো, সেচ্ছাসেবক দল রাজশাহী মহানগরের সাবেক সভাপতি জাকির হোসেন রিমন, সাবেক সাধারণ সম্পাদক আবেদুর রেজা রিপন, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মীর তারেক খালেদ ও সদস্য সচিব আসাদুজ্জামান জনি উপস্থিত ছিলেন।
আরো উপস্থিত ছিলেন জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মাসুদুর রহমান লিটন, সচিব শাহরিয়ার আমিন বিপুল, কৃষকদল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক জেলা কৃষকদলের সাবেক আহ্বায়ক আল-আমিন সরকার টিটু, রাজশাহী মহানগর কৃষক দলের সাবেক আহ্বায়ক ওয়াদুদ হাসান পিন্টু, জেলা কৃষক দলের আহ্বায়ক শফিকুল আলম সমাপ্ত, সদস্য সচিব আকুল হোসেন মিঠু, মহানগর তাঁতী দলের আহ্বায়ক আরিফুল শেখ বনি, মহানগর শ্রমিক দলের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম পাখি, মহানগর জাসাস এর আহ্বায়ক এডভোকেট রজব আলী, সদস্য সচিব সেলিম রেজা, মহানগর ছাত্রদলের মহানগর ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মর্ত্তযা ফামিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর আলী জ্যাকিসহ বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীসহ রাজশাহীর সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, মরহুমের আত্মীয়স্বজন, সহকর্মী এবং সাধারণ জনগণ । জানাযা শেসে মরহুমকে নগরীর হেতম খাঁ গোরস্থান দাফন করা হয়।
এরআগে মরহুমের মরদেহে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। জানাযার পূর্বে তাঁর মরদেহে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন রাসিক মেয়র।
মরহুম কবির হোসেনের জানাযা নামাজ সাহেব বাজার জিরোপয়েন্টে অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে অংশ নেন ও জানাজা নামাজের পূর্বে শোক প্রকাশ ও মরহুমের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
উল্লেখ্য, এডভোকেট কবির হোসেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতলে বুধবার দুপুর ৩টায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না..রাজিউন)। তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর। তিনি এক ছেলে, দ্ইু মেয়ে, আত্মীয়স্বজন, রাজনৈতিক সহকর্মীসহ বহুগুনগ্রাহী রেখে গেছেন। বিএনপি’র বর্ষিয়ান এই নেতা বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কবির হোসেন ১৯৯১ ও ৯৬ সালে রাজশাহী-২ সদও আসন (পবা-বোয়ালিয়া) এবং ২০০১ সালে রাজশাহী -৬ (চারঘাট-বাঘা) থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করলে তিনি এল জি আর ডি প্রতিমন্ত্রী এবং পরবর্তীতে ভূমি প্রতিমন্ত্রী হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।
এছাড়াও তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি জাতীয় নির্বাহী কমিটির “মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক” ও সর্বশেষ তিনি বিএনপি চেয়ারপার্সন এর উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন। তিনি জাগো দল থেকে শুরু করে বিএনপি প্রতিষ্ঠাকালীন থেকে এই দলের সাথেই ছিলেন। রাজশাহী অঞ্চলে বিএনপিকে সংগঠতি করা এবং এ অঞ্চলের উন্নয়নে কবির হোসেনের ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসানইসালাম (বাবুল) রাজশাহী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.