প্রবল ঘুর্ণিঝড় রেমাল আজ বিকেল নাগাদ উপকূলভাগ স্পর্শ করবে

খুলনা ব্যুরো: গতকাল ২৫ মে সন্ধ্যা ৭টা ১০ এ ইনভেস্ট ৯৯বি সাইক্লোন রেমালে উন্নীত হয়ে তার গতিপথ অব্যাহত রেখেছে। বর্তমানে এর গতি প্রতি ঘন্টায় ১০৫ কি.মি. রয়েছে যা দমকা হাওয়া সহকারে ১২৫/১৩০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটি মংলা থেকে প্রায় ২৫০ কি.মি. দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।
এটির অগ্রবর্তী অংশ আজ রবিবার (২৬ মে) তারিখ বিকেল নাগাদ উপকূলভাগ স্পর্শ করবে এবং সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ বর্ডারসংলগ্ন সুন্দরবনের উপকূলভাগ অতিক্রম করা সম্পন্ন করতে পারে। এমনই তথ্য জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অবজারভেশন টিম এর প্রধান আবহাওয়া গবেষক খালিদ হোসেন।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ইতোমধ্যেই মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে ১০ নং মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে।
তিনি আরো জানান, ঝড়টি সুন্দরবন এ আঘাত করবে, চট্রগ্রামে প্রভাব কম থাকবে, তবে দ্বীপসমূহ কিছুটা ঝুকিযুক্ত থাকবে। তবে এই ঝড় মোটেও সিডরের কাছাকাছিও যাবেনা। এটি আইলার কাছাকাছি বা তার চেয়ে কিছুটা শক্তিশালী হতে পারে মাত্র। তিনি বলেন “রেমাল” তার পূর্ন শক্তিতেই উপকূলভাগ অতিক্রম করতে পারে। সর্বোচ্চ শক্তি ক্যাটাগরি ৫ মাত্রার সাইক্লোন যখন উপকূল অতিক্রম করে তখন তার শক্তিমাত্রা ক্যাটাগরি ৩/৪ এ নেমে যায়। কিন্ত রেমালের ক্ষেত্রে এমন হবেনা, যদি এর সর্বোচ্চ গতি ১২০ কি.মি. প্রতি ঘন্টায় হয় তবে এটি এই শক্তি বিন্দুমাত্র না কমিয়েই উপকূল্ভাগ অতিক্রম করবে। পুরো বঙ্গোপসাগর জুড়েই বিভিন্ন কনভেক্টিভ ওয়েভ এর একটিভিটি লক্ষ্য করা যাচ্ছে, এর মধ্যে রসভি,কেলভিন এবং এমজেও এর প্রভাব দেখা যাচ্ছে খুব বেশী। এগুলোর প্রভাবেই রেমাল দ্রুত শক্তি বৃদ্ধি করছে। ল্যান্ডফলের জন্য আরো সময় পেলে এটি আরো শক্তিশালী হতে পারতো তবে শেষ পর্যন্ত ক্যাটাগরি-১ এর সীমানায় একে আটকে থাকতে হতে পারে।
বিডব্লিউওটি জানিয়েছে, সাইক্লোন রেমালের প্রভাবে স্বাভাবিকের তুলনায় ৮ থেকে ১০ ফুট বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে যা জোয়ারের সময় আঘাত হানলে উচ্চতা আরো কিছুটা বৃদ্ধি পেতে পারে।
সাতক্ষীরা,খুলনা,বাগেরহাট এর দ্বিপ সমূহ, বাগেরহাটের শরনখোলা,পিরোজপুর এর বলেশ্বর নদী মোহনা, বরগুনা, ঝালকাঠী, পটুয়াখালি, বরিশাল এর নিচু এলাকা ও দ্বীপ সমূহ, ভোলা, নোয়াখালী, চট্রগ্রাম ও কক্সবাজারের অদূরবর্তী দ্বীপসমূহ এই জলোচ্ছ্বাস দ্বারা আক্রান্ত হতে পারে। সাধারণত সাইক্লোন যেখানে আঘাত করে তার ডান পাশে তীব্রতা বেশী থাকে। দেশ ব্যাপী ব্যাপক বৃষ্টিপাতের কারনে কোথাও কোথাও সাময়িক বন্যা পরিস্থিতির দেখা দিতে পারে, সিলেটে এই আশঙ্কা রয়েছে।
তাছাড়া জ্লোচ্ছ্বাস ও ভারী বৃষ্টিপাতের কারনে উপকূলীয় জেলা সহ বেশ কিছু এলাকায় জলাবদ্ধতা ও সাময়িক বন্যা দেখা দিতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.