প্রথমবার অংশ নিয়েই হাবিপ্রবির বাজিমাত

হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি:  ‘দিনাজপুর গোর-এ শহীদ বড় মাঠে ১০ দিনব্যাপী (২১-৩০ জুলাই) চলা ফলদ ও বনজ বৃক্ষ মেলার সমাপ্তি হয়েছে। মেলায় কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো অংশ গ্রহণ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ।

‘’শিক্ষায় বন প্রতিবেশ,আধুনিক বাংলাদেশ’’ প্রতিপাদ্যে জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর আয়োজিত বৃক্ষ মেলার গতকাল মঙ্গলবার (৩০ জুলাই) ছিল শেষ দিন। শেষদিনে মেলায় আগত স্টল গুলোর মধ্যে প্রথম ,দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারীদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয় ।

এছাড়া সকল বৃক্ষ ষ্টল মালিকদের মধ্যে বিশেষ পুরুস্কার প্রদান করা হয় । এতে প্রথমবার অংশ নিয়েই সরকারিভাবে তৃতীয় স্থান অর্জনের গৌরব লাভ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ।

তৃতীয় স্থান অর্জনের অনুভুতি সম্পর্কে কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো.শোয়াইবুর রহমান জানান, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে এবারই প্রথমবার কোন বৃক্ষ মেলায় আমরা অংশ গ্রহণ করি । আর প্রথমবারেই আমরা মেলায় আগত অন্যান্য স্টলকে পিছনে ফেলে তৃতীয় স্থান অধিকার করেছি যা অনেক আনন্দের ও গৌরবের ।

মেলায় অনেক নামি দামি নার্সারী অংশ নিয়েছে । তাদের পিছনে ফেলে এই জায়গায় আসা অনেক চ্যালেঞ্জের ছিল । আমরা সবার মতো একই ধরনের না হয়ে ব্যতিক্রমী হয়েছি বলেই হয়তো সফলতা পেয়েছি । দর্শনার্থীদের আকর্ষণ করতে আমরা স্টলকে সাজিয়েছেন ব্যতিক্রমী আঙ্গিকে ।

স্টলের সামনে কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল সল্ট মডেল( SALT-Slopping Agricultural Land Technology) । যার মাধ্যমে দর্শনার্থীদের ঢালু জমিতে গাছ লাগানোর পদ্ধতি ব্যাখ্যা করা হয়েছে । এছাড়া স্টলে ছিল বিভিন্ন গাছের সাথে সচেতনতা মূলক বিভিন্ন পোস্টার,ফেস্টুন এবং গাছের ক্ষতিকর বিভিন্ন অর্গানিজম প্রদর্শনীর ব্যবস্থা , গাছ লাগানোর পদ্ধতি,পরিচর্যা বিষয়ক স্লাইড দেখানোর জন্য মাল্টিমিডিয়া এবং মাইক্রোস্কোপের সাহায্যে গাছের জীবানু সনাক্তকরণের ব্যবস্থা করা হয় “।

তিনি আরও জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের লেভেল ৩ সেমিস্টার ১ এর শিক্ষার্থীদেরকে প্রায়োগিক জ্ঞান লাভের জন্য মেলার স্টল পরিদর্শন করিয়ে বিভিন্ন গাছ, মডেল, নার্সারি সম্পর্কে ধারণা দেয়া হয়।

এ ব্যাপারে তাদের সার্বিকভাবে সহযোগিতা করছেন বিভাগের প্রফেসর ড.মো.সফিকুল বারী,প্রভাষক মো.মানিক আলী,বিএআরআই এর সায়িন্টিফিক অফিসার মাহবুবা খাতুন এবং মাস্টার্সের ছাত্র ছাত্রীরা।

হাবিপ্রবি স্টল পরিচালনায় সার্বিকভাবে সহযোগিতা করছেন পরিবেশবাদী যুব সংগঠণ গ্রীন ভয়েস টিমের সদস্যরা ও কৃষি বিভাগের অধ্যয়নরত মাস্টার্সের শিক্ষার্থীবৃন্দ ।

সরকারিভাবে তৃতীয় স্থান অর্জন করায় কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মু.আবুল কাসেম ও কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস। আগামীতেও এ ধরনের অনুষ্ঠানে সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে উপাচার্য মহোদয় আশ্বাস প্রদান করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.