প্রতীকী রাত্রি যাপন : গৃহহীনদের সহায়তায় হাজার মানুষ ঘুমালো ফুটপাথে

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সঙ্গে বৃষ্টির সঙ্গে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে ফুটপাথে ঘুমানোর কথা কখনও ভেবে দেখেছেন ? অনেকে না ভাবলেও বিষয়টি নিয়ে ভেবেছেন গৃহহীনদের নিয়ে কাজ করা ‘বিগ স্লিপ আউট’।

নিউইয়র্ক, ব্রিসবেন ও কার্ডিফসহ পশ্চিমা বিশ্বের বেশ কিছু দেশে বিশ্বের সর্ববৃহৎ ঘরের বাহিরে রাত্রিযাপন কার্যক্রম অনুষ্ঠিত হয়।  যেখানে অংশ নিয়েছে ৫০ হাজারের বেশী মানুষ।

লন্ডনের ট্রাফেলগার স্কয়ারের মানুষ সবচাইতে বেশী কষ্ট করেছে এবারের আয়োজনে। জানা গেছে, সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পাশাপাশি ভারী বৃষ্টিপাত ছিলো। কিন্তু তারপরও নিজেদের অবস্থানে অটল ছিলেন অংশগ্রহণকারীরা।

ঘরের বাহিরে রাত্রিযাপনের এই কার্যক্রমে অংশ নেয়া আয়োজকদের একজন ডেমে লাউজ কেসি বলেন, এটি প্রতীকী অর্থে রাত্রি যাপন। সত্যিকারের যারা গৃহহীন তাদের কষ্টের অনুভূতি এক রাত ফুটপাথে ঘুমিয়ে আমরা বুঝতে পারব না।

অনেকের কাছে এটি অযৌক্তিক এবং হাস্যকর মনে হচ্ছে। বৃষ্টির মধ্যে এই শীতে নিজের ঘর-বাড়ি ফেলে আমরা এখানে কষ্ট করছি। কিন্তু সত্য এটাই। এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা তুষারের মধ্যেও পার্কের বেঞ্চে ঘুমাতে বাধ্য হচ্ছে। শরণার্থী রয়েছে যাদের থাকার কোন স্থান নেই।

তিনি আরও বলেন, এই গৃহহীন মানুষগুলো যে কষ্ট সারা বছর অনুভব করে তা হয়ত আমরা কয়েক মিনিট অনুভব করছি। কিন্তু এই অনুভব করার গুরুত্ব অনেক।

এই আয়োজনে বিখ্যাত মার্কিন অভিনেতা উইল স্মিথসহ আরও অনেক তারকা অংশগ্রহণ করেন। (খবর বিবিসি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.