প্রকৃতি প্রেমিক ও সাহসী এক স্বেচ্ছাসেবী দিঘলিয়ার হাসিবুর রহমান 

দিঘলিয়া (খুলনাপ্রতিনিধি: খুলনা জেলার আতাই ও ভৈরব নদী দ্বারা ত্রিখন্ডিত এলাকা নিয়ে দিঘলিয়া উপজেলা। ছায়া ঘেরা পাখি ডাকা মনোরম পরিবেশে সমারোহে ঘেরা এ দিঘলিয়া উপজেলায় বসবাস এ হাসিবুর রহমান নামের যুবকের। ছোট বেলা থেকেই হাসিবের ঝোঁক বা আগ্রহ মানুষের সেবা করার প্রতি। আর এ ঝোঁককে নেশার পরিবেশ করে দিয়েছে খুলনার পরিবেশবাদী সংগঠন আলোর মিছিল।
একদিনে নয়, দুইদিনে নয় ধীরে ধীরে বন্যপ্রাণী ও প্রকৃতি পরিবেশ সুরক্ষায় নিজেকে নিয়োজিত করে দেয় এ দামাল ছেলেটি। অনার্স পড়ুয়া হাসিবুর খুলনা অঞ্চলের পরিবেশবাদী সংগঠন আলোর মিছিলের বন্যপ্রাণী উদ্ধারকারী টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন এবং বন্যপ্রাণী উদ্ধারের ফোন পেলে ছুটে গিয়ে প্রাণী উদ্ধার করে প্রকৃতিতে অবমুক্ত করে দেওয়া তার নিত্যদিনের পেশা হয়ে গেছে।
হাসিবুর বিষধর সাপ, দেশীয় বিভিন্ন পাখি, গুইসাপ, বাঘডাশা, খাটাশ, কাঠাবিড়ালী বানর সহ প্রায় শতাধিক বন্যপ্রাণী উদ্ধার করে বন বিভাগের নির্দেশনায় উপযুক্ত পরিবেশে অবমুক্ত করেছেন। বন্যপ্রাণীসহ তিনি একজন নিয়মিত রক্তদাতা, সামাজিক সকল কাজের আগে থেকে কাজ করেন।দিঘলিয়া উপজেলা প্রশাসনের করোনাকালীন স্বাস্ব্যবিধি ও সরকারি নিয়মকানুন প্রতিপালনে স্বেচ্ছাসেবক হিসেবে দিন-রাত কাজ করেছেন।
হাসিবুর বলেন,আগামী প্রজন্মের জন্য সুন্দর বসবাসযোগ্য পরিবেশ ও প্রকৃতি উপহার দেওয়ার জন্য, পরিবেশের ভারসাম্য রক্ষায় তিনি এই কাজ গুলো স্বেচ্ছায় করে থাকেন।
উল্লেখ্য যে, হাসিবুর স্নেক রেসকিউ টিম বাংলাদেশ থেকে সাপ বিষয়ক প্রশিক্ষণ নিয়ে কাজ শুরু করেন, যারা দেশব্যাপী সাপ উদ্ধারে কাজ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দিঘলিয়া (খুলনাপ্রতিনিধি সৈয়দ আবুল কাসেম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.