‘পৃথিবীর ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হচ্ছে ২০২৩’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ২০২৩ সালই পৃথিবীতে সবচেয়ে উষ্ণ বছর যে হতে চলেছে তা নিশ্চিত করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জলবায়ু সম্মেলন কপ২৮ উদ্বোধন করে তিনি বলেছেন,‘২০২৩ সালই হতে চলেছে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে ঊষ্ণ বছর।’ আজ বৃহস্পতিবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
যদিও বিজ্ঞানীরা আগেই নিশ্চিত করেছিলেন ২০২৩ সালই এই পৃথিবীতে সবচেয়ে উষ্ণ বছর হবে। তা-ই আবার স্মরণ করে দিলেন জাতিসংঘের মহাসচিব।
সম্মেলনের শুরুতে বিশ্ব নেতাদেরকে জলবায়ু পরিবর্তন ঠেকাতে কাজ করার জন্য মিনতি করেন তিনি। এ সময় গুতেরেস বলেন, ‘আমরা জলবায়ু ভেঙে পড়ার বাস্তব চিত্র চোখের সামনে দেখতে পাচ্ছি।’
এ ছাড়া তিনি বলেন, ২০২৩ সাল ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর হতে চলার রেকর্ড ‘বিশ্ব নেতাদের শিরদাঁড়ায় কাঁপন ধরিয়ে দেওয়া উচিত’। ২০২৩ সাল যে বিশ্বের উষ্ণতার সব রেকর্ড ভেঙে দিয়েছে-বিশ্ব আবহাওয়া সংগঠন এমনটি একরকম নিশ্চিত বলে প্রতিবেদন দেওয়ার পর জাতিসংঘ মহাসচিব কপ২৮ সম্মেলনে এসব মন্তব্য করেছেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত অক্টোবর মাসের গড় উষ্ণতা দেখার পরই বিজ্ঞানীরা ২০২৩ ঊষ্ণতম বছর হতে চলেছে বলে নিশ্চিত হন। কেবল অক্টোবর নয়, একইভাবে বিশ্বের গড় উষ্ণতা বেড়েছিল গত সেপ্টেম্বরেও। চলতি বছরের সেপ্টেম্বরের উষ্ণতা রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল বিজ্ঞানীদের কাছে।
এর আগে এ মাসের শুরুর দিকে ইউরোপভিত্তিক জলবায়ুবিষয়ক পর্যবেক্ষক সংস্থা কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের এক প্রতিবেদনে ২০২৩ সাল ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হতে চলার পূর্বাভাস দেয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.