পূর্ব বর্ধমানের পূর্বস্থলীতে একাধিক সামাজিক সংগঠনের যৌথ প্রয়াসে বৃক্ষরোপণ ও মুক্ত পাঠাগার উদ্বোধন

নদীয়া (ভারত) প্রতিনিধি: নদীয়ার নবদ্বীপের পাশ্ববর্তী পূর্ব বর্ধমানের পূর্বস্থলীর পূর্বস্থলী এক নম্বর ব্লকের মিনাপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে। এদিন এলাকার কয়েকটি সামাজিক সংগঠন এর উদ্যোগে অনুষ্ঠিত হল  বৃক্ষরোপণ সাথে বই প্রেমিদের জন্য উদ্বোধন হল মুক্ত পাঠাগারের।
জানা গিয়েছে যে এলাকার চারটি সংস্থা এই বৃক্ষরোপণ উৎসবে অংশগ্রহণ করেছে। সংস্থা গুলি হল বাল্য বিবাহ প্রতিরোধ কমিটি, যশপুর মিনাপুর সাংস্কৃতিক পরিষদ, গৃহ শিক্ষক সমন্বয় কমিটি, হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশন।
মিনাপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসেনজিৎ সরকার জানালেন যে বৃক্ষরোপণ উৎসবে উপস্থিত ছিলেন স্থানীয় সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবব্রত জানা, বিদ্যালয়ের পরিচালন কমিটির সভাপতি গোলামনবী শেখ, স্থানীয় পঞ্চায়েত প্রধান ইলিজা খাতুন, শিক্ষক অকৈতব মৈত্র প্রমূখ।
এদিন তারা ৫০টিরও বেশী বিভিন্ন প্রকার চারস গাছ লাগিয়ে সাজিয়ে তোলে হয় বিদ্যালয় প্রাঙ্গন।
এছাড়াও জানা গিয়েছে যে এই বিদ্যালয়ে একটি মুক্ত পাঠাগার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন স্থানীয় সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবব্রত জানা।
উদ্বোধক দেবব্রত জানা জানিয়েছে যে করোনা কালে অনেকেই বাড়ির বাইরে যেতে ভয় পাচ্ছেন স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় কাজ সারছেন। এর মধ্য থেকেও যারা বই প্রেমী মানুষ তাদের জন্য বিদ্যালয় প্রাঙ্গণে মুক্ত পাঠাগার উদ্বোধন করা হলো।
বইপ্রেমী সকলে মুক্ত পাঠাগারে আসবেন তারা স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন ধরনের বই পড়তে পারবেন তার ব্যবস্থা করা হয়েছে মিনা পুর প্রাথমিক বিদ্যালয়ের তরফ থেকে।
এই কাজকে দ্রুত সফলতা দিতে এবং আগামী দিন যাতে আরো ভালো পাঠাগারে পরিণত হয় তার জন্য সমস্ত রকম উদ্যোগ গ্রহণ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসেনজিৎ সরকার।
তিনি জানিয়েছেন যাতে মানুষ বইমুখী হতে পারে তার জন্য এই ধরনের একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.