পুলিশ হেডকোয়ার্টার্সে কোভিড-১৯ মোকাবিলার সরঞ্জাম প্রদান মার্কিন দূতাবাসের

বিটিসি নিউজ ডেস্ক: করোনা ভাইরাস কোভিড-১৯ মোকাবিলায় অব্যাহত সহায়তার অংশ হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্সে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য সরঞ্জাম প্রদান করেছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস।

এটি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে পিপিই সহায়তা দেওয়ার পরিকল্পিত কার্যক্রমের চতুর্থ অনুদান। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র শুধু স্টেট ডিপার্টমেন্ট ও ইউএসএআইডি’র মাধ্যমেই কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে ৪৩.৪ মিলিয়ন ডলারের বেশী সহায়তা দিয়েছে। এছাড়াও ডিপার্টমেন্ট অফ ডিফেন্স, ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার ও সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন এর মাধ্যমেও সাহায্য ও কারিগরি সহায়তা দেওয়া হচ্ছে।

হস্তান্তরকৃত সুরক্ষা সরঞ্জামগুলোর মধ্যে রয়েছে-৪ হাজার কেএন৯৫ সার্জিক্যাল মাস্ক, ২০০ মিলিলিটারের ৩ হাজার ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার, ৪ হাজার জোড়া সার্জিক্যাল গ্লাভস, ৫৫০ পাউন্ড গুড়া ব্লিচ, ২২ টি জীবাণুনাশক ব্যাকপ্যাক স্প্রেয়ারস, ৭০০টি মুখমণ্ডল ঢাকার শিল্ড এবং ২৫টি ইনফ্রারেড থার্মোমিটার। সবগুলো উপকরণ স্থানীয়ভাবে বাংলাদেশী কোম্পানী গুলোর কাছ থেকে কেনা হয়েছে।

বাংলাদেশ পুলিশ প্রথম সারির যোদ্ধা হিসেবে দেশব্যাপী স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোভিড-১৯ মোকাবেলা কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যুক্তরাষ্ট্রের দূতাবাসের দেওয়া পিপিই পুলিশ বিভাগের সদস্যদের নিজেদের সুরক্ষিত রেখে বাংলাদেশের জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার কাজে সহায়তা করবে।

কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর থেকে এই মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সরকার বিশ্বব্যাপী জরুরী স্বাস্থ্য, মানবিক, অর্থনৈতিক ও উন্নয়ন সহায়তা কর্মকাণ্ডে সরকার, আন্তর্জাতিক সংস্থা ও এনজিওদের ১.৩ বিলিয়ন ডলারেরও বেশী অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস বাংলাদেশী সংস্থাগুলোকে দেশব্যাপী কাজের জন্য সহায়তা করে চলেছে যা বিগত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের দেওয়া ১ বিলিয়ন ডলারেরও বেশী স্বাস্থ্য সহায়তার সাথে যুক্ত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের দূতাবাস সম্প্রতি বাংলাদেশ কাস্টমস বিভাগের কর্মকর্তাদের, কমলাপুর রেলওয়ে জেনারেল হাসপাতাল এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের ফার্স্ট রেসপন্ডারদের পিপিই দিয়েছে।

করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় লড়াইয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থেকে কাজ করতে এবং দুই দেশের মধ্যকার গভীর সম্পর্ককে আরো জোরদার করতে অঙ্গীকারাবদ্ধ বলে দূতাবাসের পক্ষ থেকে বলা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.