পুতিন-জেলেনস্কি কেউ শান্তি আলোচনার জন্য প্রস্তুত নন : লুলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিংবা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কেউ-ই ইউক্রেন-সংকট নিয়ে শান্তি আলোচনার জন্য প্রস্তুত নন। এমন মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। একই সঙ্গে তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কড়া সমালোচনা করেছেন।
লুলা দ্য সিলভা বলেছেন, পশ্চিমাবিশ্ব যুদ্ধে ইউক্রেনকে সমর্থন দিয়ে যাচ্ছে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইচ্ছা করেই এই যুদ্ধ বন্ধ করছে না। লুলা বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কাজ করছে না। আগে যুক্তরাষ্ট্র ইরাক আক্রমণ করেছে, পরে ফ্রান্স ও ইংল্যান্ড লিবিয়া আক্রমণ করেছে আর এখন রাশিয়া আক্রমণ করেছে ইউক্রেন। এবং সবগুলো দেশেরই ভেটো ক্ষমতা রয়েছে।
ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিংবা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কেউ-ই ইউক্রেন-সংকট নিয়ে শান্তি আলোচনার জন্য প্রস্তুত নন।
তিনি আরও বলেন, ব্রাজিলের ভূমিকা হলো অন্যদের সঙ্গে মিলে শান্তি প্রস্তাবে পৌঁছানোর চেষ্টা করা, যদি দেশ দুটি (রাশিয়া ও ইউক্রেন) চায়।
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বন্দর অবকাঠামোতে রাশিয়ার আক্রমণ নির্দেশ করে যে খাদ্যের বাজার, দাম ও সরবরাহের সংকট সৃষ্টি করে একটি ‘বৈশ্বিক বিপর্যয়’ তৈরি করতে চায়। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে আমাদের যুদ্ধ কেবল স্বাধীনতার জন্য নয়, এটি আমাদের অস্তিত্বের যুদ্ধ।
ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, মস্কো বিশ্বব্যাপী একটি বিপর্যয় সৃষ্টির জন্য যুদ্ধ করছে। তাদের যে পাগলামি, তাতে তারা চায় বিশ্ব খাদ্যের বাজারের পতন, মূল্যস্ফীতি এবং তাদের সরবরাহ সৃষ্টি করতে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.