পুতিনের তুরুপের তাস সারমাত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন যুদ্ধে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে পুতিনের সারমাত ক্ষেপনাস্ত্র। যুদ্ধের দ্বিতীয় বছরে এ বছরই পশ্চিমাদের কাছে ‘শয়তান-২’খ্যাত সারমাত পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।
বৃহস্পতিবার রাশিয়ার পিতৃভূমি রক্ষা দিবসে ক্রেমলিনের প্রকাশিত একটি ভিডিও বার্তায় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সারমাত মোতায়েনের ঘোষণা দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
তিনি রুশ সামরিক বাহিনীকে জাতীয় স্থিতিশীলতার গ্যারান্টার বলে অভিহিত করেন। যুদ্ধের বর্ষপূর্তির ঠিক একদিন আগে অস্ত্র উৎপাদন বহুগুণে বাড়ানোর প্রতিশ্রুতিও দেন পুতিন। রাশিয়ার আগামী প্রজন্মের ভয়ংকর এই ক্ষেপণাস্ত্রটি একাধিক পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম।
পুতিন একে ‘অজেয়’ বলে সম্বোধন করেছেন। জানান, ‘আমরা পারমাণবিক ত্রয়ী (পারমাণবিক ক্ষেপণাস্ত্র-স্থল থেকে উৎক্ষেপণযোগ্য, সাবমেরিন, কৌশলগত যুদ্ধবিমানসহ ত্রিমুখী সামরিক শক্তি কাঠামো) শক্তিশালী করার জন্য বিশেষ মনোযোগ দিচ্ছি।
এ বছর যুদ্ধে সারমাত ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম লঞ্চারগুলো রাখা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন দুই কর্মকর্তা বলেন, সারমাত এই সপ্তাহে একটি পরীক্ষায় ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। বলেন, এটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষাধিকার।
পুতিন জানিয়েছেন, ভারী সারমাত ক্ষেপণাস্ত্র পৃথিবীর যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এই অস্ত্র ক্রেমলিনের শত্রুদের দুবার ভাবতে বাধ্য করবে। একই ভিডিও বার্তায় সামরিক বাহিনীর উদ্দেশে পুতিন বলেন, একটি আধুনিক, দক্ষ সেনাবাহিনী-নৌবাহিনী দেশের নিরাপত্তা এবং সার্বভৌমত্বের নিশ্চয়তা দেয়। এ কারণে আগের মতো আমরা আমাদের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করাকে অগ্রাধিকার দেব। বিশেষ করে সৈন্যদের নতুন স্ট্রাইক সিস্টেম, রিকনেসান্স এবং যোগাযোগ সরঞ্জাম, ড্রোন এবং আর্টিলারি সিস্টেম দিয়ে সজ্জিত করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.