পিরোজপুরের ভাণ্ডারিয়া নলকূপ দিয়ে বের হচ্ছে গ্যাস

পিরোজপুর প্রতিনিধি: পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার ৪নং ইকড়ি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের প্রবাসী মো. দেলোয়ার হোসেনের বাড়ির একটি অগভীর নলকূপ থেকে গ্যাস নির্গত হচ্ছে। আর ওই গ্যাসের আগুনের স্ফুলিঙ্গ দেখে আতঙ্কে আছে পরিবার এবং সংলগ্ন এলাকাবাসী।

উপজেলার ইকড়ি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল বেতাগী সিংখালী গ্রামের কুয়েত প্রবাসী মো. দেলোয়ার হোসেনের বিটিসি নিউজকে জানান, তিনি দীর্ঘদিন থেকে কুয়েতের মাদ্রাজায় আছে। এর মাঝে একবার এসে সাড়ে ছয় কাঠা জমি কিনে একটি নতুন বাড়ি তৈরি করেন। তখন সময়ের অভাবে তা সম্পূর্ণ করে যেতে পারেননি।

এবার তিন মাস ছুটির মাত্র ২ দিন হাতে আছে। শুকনো মৌসুম পানির সমস্যা। তাই স্থানীয় ভগিরথপুর বাজারের শাহীনের দোকান থেকে গত বুধবার (৫ ডিসেম্বর) একটি অগভীর নলকূপ ক্রয় করেন।  বুধবার নলকূপটি বসানোর মিস্ত্রিরা ৪৫ ফুট গভীরে গিয়ে পানির লেয়ার পাওয়ায় পাইপ বসানো শেষ হলে পাইপ থেকে অনবরত পানি উঠতে থাকে। কখনো ২/৩ ফুট উপরেও ওঠে।

তিনি আরো বলেন, পরিশ্রমের ফাঁকে সালাম মিস্ত্রি একটি সিগারেট ধরালে ওই আগুনের স্ফুলিঙ্গে পানিতে পড়লেই দাউ দাউ করে আগুন জলে উঠে। কখনো কখনো ৩/৪ফিট উপরে পর্যন্ত পানি ওঠে। তখন মিস্ত্রিরা একটি ভিজা ক্যাথা দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে নলকূপেরে হেড (মাথা) লাগিয়ে চলে যান।

পরে খবরটি এলাকাবাসীর পক্ষ থেকে ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল তালুকদারকে অবহিত করা হয়। গতকাল দুপুরে সরেজমিনে গিয়ে কল চেপে দিয়াশলাই ধরালে পুনরায় আগুন উঠতে থাকে। তা দেখতে এলাকারবাসী ভিড় জমায়।

 

 

বর্তমানে টিউবলটি অব্যবহৃত অবস্থায় রাখা হয়েছে। পাশেই দেলোয়ারের রান্না ঘর তাই তারা স্ত্রী রাহেলা বেগম একটি আতঙ্কের মধ্যে আছে বলেও জানান দেলোয়ার।

এদিকে স্থানীয়রা জানান, ৩ বছর পূর্বে একই এলাকার মাওলানা খলিলুর রহমানের বাড়িতেও একটি টিউবয়েল থেকে একই ভাবে গ্যাস নির্গত হলে তিনি সেটি ভয়ে বন্ধ করে দেন। তাছাড়া ওই ইউনিয়নের অনেক স্থানে টিউবয়েল বসানোর চেষ্টা করা হলে তা সেট না হওয়ায় পানির সমস্যায় পড়তে হয় অনেক বাড়ির মানুষের।

এ বিষয়ে ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এবং বর্তমান পিরোজপুর জেলা পরিষদের সদস্য আব্দুল হাই হাওলাদার বিটিসি নিউজকে জানান, এর পূর্বেও একই এলাকার খলিলের বাড়িতে টিউবয়েল বসানোর পর একই ভাবে গ্যাস বের হয়েছে। ধারণা করা হচ্ছে এই ইউনিয়নের ভূগর্ভে গ্যাসের খনি থাকতে পারে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.