পাপুয়া নিউ গিনির সঙ্গে দ্রুত নিরাপত্তা চুক্তি চায় অষ্ট্রেলিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাপুয়া নিউ গিনির সঙ্গে দ্রুত নিরাপত্তা চুক্তি করার আহ্বান জানিয়েছেন অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এন্থনি আলবানিজ।
অষ্ট্রেলিয়ান সরকারের প্রশান্ত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান প্রভাব পরিহার করতে চায়, এ কারণে আলবানিজ বৃহস্পতিবার এ আহ্বান জানিয়েছেন।
বিদেশী সরকার প্রধান হিসেবে আলবানিজ প্রথমবারের মতো পাপুয়া নিউ গিনির পার্লামেন্টে ভাষণ দেন। এ সময়ে তিনি সম্পদ সমৃদ্ধ প্রশান্ত মহাসাগরীয় দেশটির আইন শৃঙ্খলাকে ব্যাহত না করে একটি নিরাপত্তা চুক্তির বিষয়ে আলোচনার জন্যে দ্রুত উপসংহার টানার আহ্বান জানান।
দু’দিনের সফরে থাকা আলবানিজ বলেন, এ চুক্তি হবে গভীর বিশ্বাস ভিত্তিক এবং চুক্তিটি আঞ্চলিক নিরাপত্তা মোকাবেলায় পারিবাহিক আবহের ভিত্তিতে তৈরি হবে।
কোভিড-১৯ এর কারনে আলবানিজের সফর কিছুটা দেরিতে শুরু হয়েছে। মূলত ডিসেম্বরে তার সফরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
উল্লেখ্য, চীনের ক্রমবর্ধমান কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক প্রভাবে গভীরভাবে উদ্বিগ্ন আলবানিজের মধ্য বামপন্থী সরকার ২০২২ সালের মে মাসের নির্বাচনের পর থেকে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সাথে দ্রুতই এ ধরনের চুক্তিতে যাওয়ার কার্যক্রম চালাচ্ছে।
পাপুয়া নিউগিনি ১৯৭৫ সালে অষ্ট্রেলিয়ার কাছ থেকে স্বাধীনতা পেয়েছে। উভয় দেশের মধ্যে দীর্ঘদিনের প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। এছাড়া পাপুয়া নিউগিনি অষ্ট্রেলিয়ার কাছ থেকে সবচেয়ে বেশি সাহায্য পায়। চলতি বছরের সাহয্যের পরিমাণ ধরা হয়েছে ৩৩ কোটি মার্কিন ডলার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.