পরিবেশের ভারসাম্য রক্ষায় নওগাঁয় লক্ষাধীক তালবীজ রোপন

নওগাঁ প্রতিনিধি:  নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কে খরা ও তাপ মোকাবেলায় মেঘ-বৃষ্টি আকর্ষনকারী পরিবেশ বান্ধব তালবীজ রোপণ কর্মসূচি শুরু হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ১০ টায় মহাদেবপুর উপজেলার বাগাচাড়া এলাকা থেকে প্রধান অতিথি হিসেবে তালবীজ রোপনের উদ্বোধন করেন, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সাবেক সাংসদ ছলিম উদ্দিন তরফদার সেলিম।

সমাজসেবী ও সুজনের জেলা শাখার সাধারন সম্পাদক মাহমুদুন নবী বেলাল তার ব্যক্তিগত উদ্যোগে লক্ষাধিক তালবীজ রোপণের উদ্যোগ নিয়েছেন।

সংশ্লিস্টরা বলছেন, আতঙ্কের নাম বজ্রপাত। আশঙ্কাজনক হারে বজ্রপাত বেড়ে গেছে। দিন দিন পরিবেশ থেকে তালগাছ হারিয়ে যাওয়ায় এ বজ্রপাত বেড়ে গিয়ে মানুষের মুত্যু হচ্ছে। বিশেষ করে মাঠে কাজ করতে গিয়ে কৃষকরা বজ্রপাতে হতাহতের শিকার হচ্ছেন।

বজ্রপাত বেশী আঘাত হানে সাধারণত উচু গাছে। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমায়। সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে প্রকৃতি। সেই সাথে জলবায়ু পরিবর্তন, মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দূর্যোগের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে।

দিনদিন পানির স্তর গভীরে নেমে যাচ্ছে। আকাশে মেঘ জমলে মানুষ আতংক হয়ে পড়ে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় তালবীজ রোপনের গুরুত্ব বেড়ে গেছে। যে এলাকায় তাল গাছ আছে সে এলাকায় বৃষ্টির পরিমাণও বেশি হবে।

এছাড়া তালগাছ খরা মোকাবেলা ও বর্জ্রপাত নিরোধে সহায়ক। এছাড়া তাল গাছের মাধ্যমে এলাকার আর্থসামাজিক উন্নয়নে পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় তালগাছ রোপনের উপর জোর দিয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠনের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মহাদেবপুর সার্কেল আবু সালেহ মো: আশরাফুল আলম, মহাদেবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, নওগাঁ সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক আজাদ হোসেন মুরাদ, সাংবাদিক আবু বক্কর সিদ্দিকসহ স্থানীয় এলাকাবাসী ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সমাজসেবী ও সুজনের জেলা শাখার সাধারন সম্পাদক মাহমুদুন নবী বেলাল বিটিসি নিউজকে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় গত তিন বছর থেকে জেলার বিভিন্ন স্থানে ও রাস্তার পাশে তালবীজ রোপন শুরু করেছি। এ বছর জেলায় প্রায় লক্ষাধিক তালবীজ রোপন করব। তাল বীজ রোপণের মধ্য দিয়ে এ এলাকায় সৌন্দর্য বৃদ্ধি পাবে। তালগাছ বড় হলে এলাকার আর্থসামাজিক উন্নয়নে পাশাপাশি কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

নওগাঁ-৩ আসনের সাবেক সাংসদ ছলিম উদ্দিন তরফদার সেলিম বিটিসি নিউজকে বলেন, আকাশে মেঘ দেখা দিলে বজ্রপাতের আশঙ্কা থাকে। আগে প্রচুর তালগাছ ছিল। এখন তেমন দেখা যায় না। ঋতুর পরিবর্তন হয়ে পরিবেশ বিপর্যয় হচ্ছে। এ কারণে বেশি বেশি বজ্রপাতের ঘটনা ঘটছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে বিষয়টি প্রতি গুরুত্ব দিয়ে সবাইকে তালবীজ রোপনের প্রতি উদ্বৃদ্ধ করেছেন। যদি কেউ নিজ নিজ উদ্যোগে তালবীজ রোপন করলে প্রকৃতি তার অবস্থানে ফিরে আসবে।

তালগাছ ভূমিক্ষয়, ভূমিধ্বস রোধ, ভূ-গর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা শক্তি বাড়ায়। তালগাছ মেঘ আকর্ষণ করে এবং বৃষ্টিপাত হয়।

ব্যক্তিগত ভাবে তালবীজ রোপনে যে মহৎ উদ্যোগে নিয়েছে এজন্য মাহমুদুন নবীকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.