পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালককে সতর্ক করল ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসিকে সতর্ক করে দিয়েছে ইরান। ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বুধবার তেহরানে এক বক্তৃতায় এ হুশিয়ারি উচ্চারণ করেন।
তিনি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে অপেশাদার বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার জন্য আমি আইএইএর মহাসচিব রাফায়েল গ্রোসিকে আন্তরিক পরামর্শ দিচ্ছি।
কামালবান্দি আরো বলেন, যদি আইএইএ’র দৃষ্টিতে কোনো কারিগরি সমস্যা থাকে তাহলে সংস্থাটির গঠনকাঠামোর আওতায় সুনির্দিষ্ট চ্যানেলে ইরানের সঙ্গে যোগাযোগ করতে হবে। কিন্তু এ ধরনের রাজনৈতিক রং লাগানো বক্তব্য দিয়ে গণমাধ্যমের খোরাক সৃষ্টি করা আইএইএ’র মহাপরিচালকের কাজ নয়।
গত ১২ জুন সিএনএনে প্রচারিত এক সাক্ষাৎকারে গ্রোসি ইরানের বিরুদ্ধে হুমকিমূলক কথা বলেছেন বলে অভিযোগ তেহরানের।
সম্প্রতি ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে রাফায়েল গ্রোসির দেয়া এক প্রতিবেদনের সূত্র ধরে আইএইএ’র নির্বাহী বোর্ডে যুক্তরাষ্ট্রসহ চার পশ্চিমা দেশ ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করে।
তেহরান বলছে, আইএইএ’র পরিদর্শকদের সর্বোচ্চ সহযোগিতা করা সত্ত্বেও এবং গ্রোসির বারবার তেহরান সফর করা সত্ত্বেও শুধুমাত্র রাজনৈতিক উদ্দেশ্যে ওই প্রস্তাব পাস করা হয়েছে। প্রস্তাবটি পাস হওয়ার পর ইরানও আইএইএ’র পরিদর্শকদের সহযোগিতা করা কমিয়ে দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.