পঞ্চগড়ে কাদিয়ানি জলসা নিয়ে দাঙ্গাহাঙ্গামা

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে কাদিয়ানি জলসা নিয়ে দাঙ্গাহাঙ্গামায় আহত হয়েছে প্রায় ৪০ জন। গতকাল মঙ্গলবার রাতে সম্মিলিত খতমে নবুওয়াত , ঈমান আকিদা রক্ষা কমিটি সাধারন জনতা কাদিয়ানীর সালানা জলসা বন্ধে বিক্ষোভ মিছিল শুরু করে।

শের-ই-বাংলা পার্ক পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে। অবরোধের ফলে মহাসড়কের উভয় পাশে শত শত যানবাহন আটকা পরে।

সালানা জলসা রাত ১০.৩০ মিনিটে পঞ্চগড় জেলা আ’ লীগের সাধারন সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট ও পঞ্চগড় পৌর মেয়র তৌহিদুল ইসলাম মাইকে সিদ্ধান্ত স্থগিত করে সবাইকে শান্ত থাকার আহ্বানসহ বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ করেন।

কিন্তু বিক্ষুব্ধ জনতার একটি দল সদর উপজেলার আহমদনগরে আহমদীয়া মুসলিম জামাতের বাড়িঘর ও দোকানপাটে ভাংচুর, কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগসহ গ্রামবাসীদের ওপর হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জসহ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে পুলিশসহ উভয়পক্ষের কমপক্ষে ৪০ জন আহত হয়।

প্রায় ২ ঘন্টা ধরে পুলিশ ও মুসল্লিদের ধাওয়া পাল্টা ধাওয়া চলে।

ঘটনা স্থল রংপুর বিভাগীয় অতিরিক্ত কমিশনার, অতিরিক্ত ডিআইজি, পঞ্চগড় জেলা প্রশাসক পুলিশ সুপার, পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক ,অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট এহেতেশাম রেজা, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

পঞ্চগড় সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রদীপ কুমার বণিক বিটিসি নিউজকে বলেন, বিভিন্ন ভাবে আহত হয়ে পুলিশ জনতাসহ প্রায় ৪০ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছে । উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেলে ৫ জনকে পাঠানো হয়েছে। এদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক রয়েছে।

পঞ্চগড় থানার অফিসার ইনচার্জ আবু আক্কাস আহমদ বিটিসি নিউজকে বলেন, বিভিন্ন বিষয়ে পুলিশ বাদি হয়ে কয়েকটি মামলা দায়ের করে।

পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমদ বলেন, মুসল্লিদের বিচ্ছিন্ন একটি দল এই হামলা করেছে। আমরা বিষয়টি তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বিটিসি নিউজকে বলেন, মুসল্লিদের দাবি ছিল কাদিয়ানীদের জলসা বন্ধ করলে তারা তাদের দাবি দাওয়া তুলে নেবে। আমরা তাদের জলসা স্থগিত করার ঘোষণা দেই তারপরও তারা এ ঘটনা ঘটিয়েছে।

রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার বিটিসি নিউজকে বলেন, ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.