নিয়ম নীতি তোয়াক্কা না করেই চলছে পোনা মাছের বাজার, বাড়ছে করোনা ঝুঁকি!

লালমনিরহাট প্রতিনিধি: দুর থেকে জনসমাগম দেখে যে কেউ মনে করবেন সেখানে কোন কিছুর মেলা বসেছে। কিন্তু না, এখানে কোন মেলা বসেনি। বাস্তবে এটি পোনা মাছের বাজার। স্বাস্থ্যববিধি এবং হাট-বাজারের কোন নিয়মকানুন’র তোয়াক্কা না করে প্রতিদিন কাক ডাকা ভোর থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলছে পোনা মাছের বাজার। ।
লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনায় প্রতিবছর চৈত্র-বৈশাখ মাসে শুরু হয়ে প্রায় ৬-৮ মাস ধরে চলে পোনা মাছের বাজার। বিগত বছরের ন্যায় গত দু-মাস পূর্বে অর্থাৎ গত চৈত্র মাসে শুরু হয়েছে আবারো পোনা মাছের বাজার। এই বাজারে আসা ক্রেতা – বিক্রেতারা সামাজিক দুরত্বসহ কোন ধরণের নিয়মকানুন মানছেন না। এতে করে স্থানীয়রা আশাঙ্কা করছেন এলাকায় যে কোন মুহূর্তে করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে!
আজ শুক্রবার (০৫ জুন ) সকালে পোনা মাছের বাজারে সরজমিনে গিয়ে দেখা যায়, পোনা মাছ বাজারে প্রচুর মানুষের জটলা। এতে করে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কে যানজটেরও সৃষ্টি হয়েছে। মানুষের চলাচলে অনেকটা বেগ পেতে দেখা গেছে। একজন আরেকজনের শরীরে গা ঘেষে মাছ ক্রয় বিক্রয় করছেন। এতে করে একদিকে বাড়ছে করোনা ভাইরাসের ঝুঁকি।
স্থানীয় বাসিন্দা সেকেন্দার আলীর সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমান দেশের লকডাউন’র কার্যকর থাকলেও শুধু মাত্র পোনা বাজারে নেই। এখানে যারা মাছ ক্রয় বিক্রয় করতে আসেন তারা সরকারের কোন নিয়মকানুনের তোয়াক্কা করেন না।
মাছ বিক্রেতা দুলাল বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, জীবন জীবিকার তাগিদে মাছ বিক্রি করতে এসেছি। কিন্তু এই পোনা মাছ বাজারে যেভাবে লোকের সমাগম দেখছি তাতে করে করোনা ভাইরাস বাসার দরজায় উকি মারছে। তিনি আরো বলেন, জেলায় যতগুলো হাট-বাজার আছে তার মধ্যে সর্বোচ্চ লোকসমাগম হয় এই বাজারে। প্রশাসনের মনিটরিং না থাকায় একটি চক্র ইচ্ছা মত টোল আদায় করে প্রতিদিন মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে।
একদিকে যেমন বিক্রেতাদেরকে গুনতে হচ্ছে মোটা অংকের টাকা ঠিক তেমনি ক্রেতাদেরকেও নিপিড়নের স্বীকার হতে হচ্ছে। তিনি প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।
কালীগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ সাইয়েদুল মোফাচ্ছালিন এ বিষয়ে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, টোল কে কিভাবে আদায় করছেন কেউ কোনদিন অভিযোগ করেনি। বিষয়টি যেহেতু জানতে পারলাম উপজেলা প্রশাসন অবশ্যই দ্রুত মনিটরিং করবেন।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, তদন্ত সাপেক্ষে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.