নিজের ক্রাশের সঙ্গে শুটিং করছেন মন্দিরা

বিটিসি বিনোদন ডেস্ক: বলেছিলেন তার প্রথম সিনেমা ‘কাজল রেখা’ মুক্তির পর দর্শকের প্রতিক্রিয়া দেখে নতুন ছবিতে কাজ করা নিয়ে চিন্তাভাবনা করবেন মন্দিরা। কিন্তু যেভাবে ‘কাজল রেখা’ সিনেমার মুক্তি ক্রমশই পিছিয়ে যাচ্ছিল তাতে করে বোধহয় মন্দিরার আর অপেক্ষা সয়নি। ‘কাজল রেখা’ মুক্তির আগেই ‘নীলচক্র’ নামে নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়ে গেলেন তিনি।
এবার সেই প্রথম সিনেমা ‘কাজল রেখা’ মুক্তির আগেই দ্বিতীয় সিনেমার কাজ শুরু করলেন এ প্রজন্মের অভিনেত্রী মন্দিরা চক্রবর্তী। সিনেমাটি তার বিপরীতে অভিনয় করছেন ‘মুজিব’খ্যাত আরিফিন শুভ। সিনেমাটি পরিচালনা করছেন মিঠু খান।
অন্যদিকে জীবন ঘনিষ্ঠ ‘কাজল রেখা’ চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ বিন্যাসের পাশাপাশি পরিচালনার দায়িত্ব পালন করেছেন প্রখ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। মুভির পটভূমিতে রয়েছে ময়মনসিংহের প্রাচীন পালাগানের সংকলন ‘মৈমনসিংহ গীতিকা’। সে সময় মাত্র ৯ বছর বয়স হলেই সামাজিক প্রথা অনুসারে মেয়েদের বসতে হতো বিয়ের পীড়িতে। এমনি সমাজের মানুষ হয়েও নাটকীয়ভাবে নতুন দিকে মোড় নেয় কাজল রেখার জীবন। আর এভাবেই অগ্রসর হতে থাকে চলচ্চিত্রের কাহিনী।
এই ছবির মাধ্যমে প্রথমবারের মত জুটি বাঁধছেন শরিফুল রাজ ও মন্দিরা চক্রবর্তী। এছাড়া বিভিন্ন ভূমিকায় অভিনয় করবেন আজাদ আবুল কালাম, ইরেশ যাকের ও রাফিয়াথ রশিদ মিথিলা। ছবিটিতে প্রায় ৪০টি গান রয়েছে যেগুলো পরিচালনা করেছেন জনপ্রিয় সুরকার ইমন চৌধুরী। এটি ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত হয়েছে ছবিটি।
দ্বিতীয় ছবি ‘নীলচক্র’ ছবিতে অভিনয় প্রসঙ্গে মন্দিরা বলেন, ‘আরিফিন শুভ আমার ছোটবেলার ক্রাশ। তার অভিনয়ের ভীষণ ভক্ত আমি। নায়ক হিসেবে তিনি ভীষণ প্রিয়। এখন তার বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করছি। খুব ভালো লাগছে।’
‘নীলচক্র’ সিনেমায় মন্দিরাকে দেখা যাবে রাইমা নামে একটি চরিত্রে। ছবিটিতে অভিনয় করা প্রসঙ্গে মন্দিরা বলেন, ‘কাজল রেখা শেষ করার পর অনেক সিনেমায় অভিনয়ের প্রস্তাব পেয়েছি। কিন্তু প্রথমটি মুক্তির আগে যেন অন্য সিনেমায় অভিনয় না করি সেই অনুরোধ ছিল নির্মাতার। অবশেষে প্রথম সিনেমার মুক্তির তারিখ নির্ধারিত হওয়ার পরই দ্বিতীয়টির কাজ শুরু করি। সবার আশীর্বাদ কামনা করছি।’
জীবনের প্রথম দুটি ছবিতেই মন্দিরা তার বিপরীতে পেয়ে গেছেন দু’জন আলোচিত অভিনেতা। একদিকে যেমন শরিফুল রাজ অন্যদিকে আরিফিন শুভ। আবার প্রথম সিনেমা হিসেবে পেয়ে গেছেন ‘মনপুরা’খ্যাত একজন তারকা পরিচালক গিয়াসউদ্দিন সেলিমকে।
অন্যদিকে এমন একটি গল্পের অন্যতম কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে গেছেন যেটা ৪০০ বছর ধরে বাঙালির জনজীবনে গেঁথে যাওয়া একটি হৃদয়-ছোঁয়া কাহিনী। ছবিটিও তৈরি হয়েছে যোগ্য হাত ধরে। ৪০টি গানে সমৃদ্ধ এমন একটি সিনেমা যদি সেই অকৃত্রিম আবহমান বাঙালি জনজীবন ও সংস্কৃতিকে তুলে ধরার মধ্যদিয়ে মানুষের হৃদয় ছুঁয়ে যায় তাহলে সংশয় নেই মন্দিরার আরও উজ্জ্বল ভবিষ্যৎ সামনে পড়ে আছে।
প্রসঙ্গত, গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘কাজল রেখা’ মুক্তি পাবে ভালোবাসার মাসে। তারিখ নির্ধারিত হয়ে ১৬ ফেব্রুয়ারি। এমনটাই জানিয়েছেন পরিচালক। ‘কাজল রেখা’ও বাঙালি নারীর নিখাঁদ প্রেম-ভালোবাসার কাহিনী। এমন একটি বহুশ্রুত গল্পের এ সিনেমায় নাম ভূমিকার দুটি চরিত্রের মধ্যে একটিতে অভিনয় করেছেন মন্দিরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.