নিউজিল্যান্ডে আবারও ভারি বৃষ্টি, বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের অকল্যান্ডে বন্যা পরিস্থিতির অবনতির মধ্যে আবারও শুরু হয়েছে ভারি বৃষ্টিপাত। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, মঙ্গলবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হওয়া বৃষ্টিপাতে নতুন করে প্লাবিত হয়েছে বেশ কিছু অঞ্চল। এতে দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা।
পানির নিচে ঘরবাড়ি, রাস্তাঘাটসহ বিস্তীর্ণ এলাকা। তার ওপর শুরু হওয়া ভারি বৃষ্টিপাত যেন মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডের বাসিন্দাদের জন্য। মঙ্গলবার বিকেল থেকে আবারও শুরু হয় বৃষ্টি। এতে নতুন করে প্লাবিত হয়েছে শহরটির উত্তরাঞ্চল। বন্ধ রয়েছে সেখানকার স্কুল-কলেজ।
এছাড়া বন্যা পরিস্থিতির অবনতির কারণে এখনও জরুরি অবস্থা বহাল রয়েছে অঞ্চলজুড়ে। নদীর পানি বেড়ে রাস্তাঘাট ডুবে যাওয়ায় অনেক সড়কেই বন্ধ হয়ে গেছে যান চলাচাল। গন্তব্য পৌঁছাতে না পেরে বিপাকে পড়েছেন অনেকেই।
এদিকে বন্যায় নতুন করে মৃত্যুর খবর পাওয়া যায়নি। পানিবন্দি রয়েছেন অনেকে। তাদের উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। এরই মধ্যে বিভিন্ন স্থানে নতুন করে দেখা দিয়েছে ভূমিধস। এর ফলে বাস্তুচ্যুত হয়েছেন অসংখ্য মানুষ। এতে পাহাড়ি অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরিয়ে নেয়ার কাজ করে যাচ্ছে স্থানীয় প্রশাসন।
গেল কয়েক দিনের নজিরবিহীন বন্যায় সবকিছু হারিয়ে নিঃস্ব অনেক পরিবার। এদের জরুরি ত্রাণ সহায়তা পৌঁছে দেয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.