নারীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা রয়েছে : ইন্দিরা

বিশেষ প্রতিনিধি: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, এদেশের নারীদের মধ্যে রয়েছে উদ্যোক্তা হওয়ার বিপুল সম্ভাবনা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ ও পণ্য বাজারজাতকরণে সহযোগিতা করে যাচ্ছে। তাদের উৎপাদিত পণ্যের ব্রান্ডিং, ডিজাইন, উৎপাদন ও ই-কমার্স বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। যা নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি ও তাদের ব্যবসা পরিচালনায় দক্ষ করে গড়ে তুলছে। আইজিএ প্রকল্পের পণ্য প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র নারী উদ্যোক্তাদের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ মঙ্গলবার (১০ মে) ঢাকায় লালমাটিয়ায় মহিলা বিষয়ক অধিদপ্তর ভবনে আইজিএ প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন এবং আইজিএ প্রকল্পের মাধ্যমে জেলা ও উপজেলায় নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র এবং বিউটি পার্লার স্থাপন করা হচ্ছে। বিভাগ, জেলা ও উপজেলায় যেসকল ভবন করা হবে, সেসব ভবনে নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র এবং বিউটি পার্লার স্থাপন করা হবে। এসব বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হবে। এখানে নারীরা উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্যসামগ্রী বিক্রয়ের সুযোগ পাবে। তারা নতুন নতুন পণ্য উৎপাদন ও ডিজাইন তৈরিতে উৎসাহিত হবেন। যা নারীর আত্মকর্মসংস্থান, ক্ষমতায়ন ও দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার ও জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। আইজিএ প্রকল্প পরিচালক মো. তরিকুল ইসলামসহ মন্ত্রণালয় এবং দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।  এসময় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আইজিএ প্রকল্পের পণ্য প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন শেষে ঘুরে দেখেন ও নারী উদ্যোক্তাদের সাথে কথা বলেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পাঁচশত একানব্বই কোটি টাকা ব্যয়ে ২০১৭ থেকে ২০২২ সাল মেয়াদে ইনকাম জেনারেশন একটিভিটিস (আইজিএ) প্রকল্প বাস্তায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে দেশে ৩ লাখ ৮১ হাজার ২৫০ জন সুবিধাবঞ্চিত নারীদের আয়বর্ধক প্রশিক্ষণ প্রদান করা হবে। এরই মধ্যে ২ লাখ ৬৭ হাজার জন দরিদ্র ও সুবিধা প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এই প্রকল্প থেকে ৬৪ জেলায় নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র ও ২০টি বিউটি পার্লার স্থাপনের কাজ চলমান রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.