নাভালনির মুক্তিতে নতুন করে উত্তাল রাশিয়া

(নাভালনির মুক্তিতে নতুন করে উত্তাল রাশিয়া–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কনকনে শীত উপেক্ষা করে আবারও রাজপথে বিক্ষোভে নেমেছে আলেক্সাই নাভালনির সমর্থকরা। নাভালনির মুক্তি ও প্রেসিডেন্ট পুতিনকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবীতে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরে বিক্ষোভে নেমেছেন আন্দোলনকারীরা।
আজ রবিবার (৩১ জানুয়ারী) বড় ধরনের বিক্ষোভে সহিংসতার আশঙ্কায় বহু রেস্তোরাঁ, দোকানপাট ও সাতটি মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। গত কয়েক দিনের প্রবল আন্দোলন থেকে ৪ হাজারের বেশী মানুষকে আটক করে কারাগারে পাঠিয়েছেন নিরাপত্তা সদস্যরা। যে কোনো ধরনের নাশকতা মোকাবিলায় রাজধানীসহ বিভিন্ন জায়গায় অতিরিক্ত নিরাপত্তা সদস্য মোতায়েন করেছে রুশ সরকার।

চিকিৎসা শেষে গত (১৭ জানুয়ারী) জার্মানি থেকে নিজ দেশ রাশিয়া ফেরত আসার সঙ্গে সঙ্গে বিমানবন্দর থেকে নাভালনিকে তুলে নিয়ে যায় পুলিশ। এরপর থেকেই কারাগারে রয়েছেন তিনি। গত বছর নাভালনিকে বিষাক্ত নার্ভ এজেন্ট দিয়ে মারার চেষ্টা করা হয়েছিল। দীর্ঘদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে ওঠেন পুতিনের এই কট্টোর সমালোচক। তাকে জেল থেকে মুক্তি দিতে গত কয়েক দিন ধরেই আন্দোলনে নেমেছেন তার সমর্থকরা। দিন দিন তার সমর্থন বেড়েই চলছে।

বিরোধী নেতা আলেক্সাই নাভালনির মুক্তির দাবীতে চলা আন্দোলনে জড়িত থাকার দায়ে নতুন করে আরো ২৫০ জনকে কারাগারে নেওয়ার খবর জানিয়েছে মস্কো টাইসম। শুধু তাই নয়, বড় পরিসরে আন্দোলনকে কেন্দ্র তার ভাই, ও এক  বিক্ষোভকারী নেতাকে গৃহবন্দি করা হয়েছে বলে জানা গেছে।

আন্দোলনে সমর্থন জানানোয় আরও কয়েকজনকে গৃহবন্দি করা হয়েছে। রাশিয়ার একটি ওয়েবসাইটের মানবাধিকারবিষয়ক প্রধান সম্পাদক সের্গেই স্মারনভকেও গতকাল শনিবার (৩০ জানুয়ারী) থেকে গৃহবন্দি করে রাখা হয়েছে। আরও বিরোধী নেতা কর্মীদের ধরপাকড়ের চেষ্টা চলছে।

শুধু রাজধানী মস্কো নয়, তীব্র ঠান্ডা উপেক্ষা করে আরো কয়েকটি শহরেও আন্দোলনে সক্রিয় নাভালনির সমর্থকরা। রুশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এদিন বিভিন্ন জায়গার তাপমাত্রা মাইনাস ৫২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.