নাটোরে সাড়া জাগিয়েছে প্রতিমন্ত্রী পলকের করোনা প্রতিরোধ বুথ


নাটোর প্রতিনিধি: বাটনে চাপলে বেরিয়ে আসছে নতুন মাস্ক। আসছে হ্যান্ড স্যানিটাইজারও। এছাড়া পুরনো ব্যবহৃত মাস্কটি ফেলার জন্য রয়েছে বক্স। প্রথমে হাতে সেনিটাইজার করে বাটন চেপে নতুন মাস্ক নিতে পারবে যে কেউ।
করোনা সচেতনতায় এমন ব্যতিক্রমী করোনা প্রতিরোধ বুথ স্থাপন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সপ্তাহখানেক আগে নাটোরের সিংড়া পৌরসভার ১০ টি জনবহুল স্থানে পরীক্ষামূলক করোনা প্রতিরোধী বুথ স্থাপন করা হয়।
বুথগুলো স্থাপনের পর পরই করোনা সচেতনায় এবং প্রতিরোধে মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পায় ।জণসাধারণের মধ্যে ব্যাপক সাড়া ফেলে বুথগুলো।
তিনি তাঁর নিজস্ব তহবিল থেকে সিংড়া উপজেলার ১ টি পৌরসভা , ১২টি ইউনিয়ন এবং নাটোর শহরের বেশ কয়েকটি জনবহুল স্থানে করোনা প্রতিরোধক বুথ স্থাপন করেন। এই বুথ থেকে যেকোনো মানুষ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হাত স্যানিটাইজ এবং ফ্রি সার্জিক্যাল মাস্ক নিয়ে ব্যবহার করতে পারবেন।
সিংড়া উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক রুহুল আমিন জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ব্যক্তিগত উদ্যোগে করোনা প্রতিরোধী বুথ স্থাপনের কাজ শুরু হয়। বিশেষ করে জরুরি সেবা নিতে আসা মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতায় উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে, কাঁচা বাজার, বাসষ্ট্যান্ড চত্বর, চলনবিল গেট,পৌরসভা, থানা, পল্লী বিদ্যুৎ অফিস ও উপজেলা পরিষদে বুথ বসানো হয়েছে।
নাটোর শহরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার কার্যালয়,আদালত চত্বর,রেলষ্টেশন,পৌরসভা ,জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বুথ স্থাপনের কাজ আজ শনিবার সম্পন্ন হবে। এই সেবাটি স¤পূর্ণ বিনামূল্যে ভোগ করতে পারবে সাধারণ মানুষ। হাতকে জীবাণুমুক্ত ও সকলের জন্য মাস্ক ব্যবহার নিশ্চিত করতে বসানো হয়েছে করোনা প্রতিরোধক বুথ।
কলেজ শিক্ষক রহমত আলী বলেন, বাসা থেকে বের হওয়ার সময় মাস্ক নিতে ভুলে গিয়েছিলাম। যাওয়ার পথেই দেখলাম একটা বুথ স্থাপন করেছে, এটা দেখে সত্যিই ভালো লাগছে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী কে ধন্যবাদ জানাই।
রাস্তার পাশেই বুথ থেকে সেবা নিয়ে পঁয়তালি¬শোর্ধ্ব আজমত আলী বিটিসি নিউজকে জানান, অনেকেই ব্যস্ততার কারণে বাসা থেকে মাস্ক নিতে ভুলে যায়। কিন্তু, করোনা থেকে সুরক্ষা পেতে মাস্ক পরা বাধ্যতামূলক বিধায় এই বুথটিও অত্র এলাকার মানুষকে করোনা সচেতনতায় ভালো ভ‚মিকা রাখতে পারবে বলে আমি মনে করি।
সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস বিটিসি নিউজকে জানান, করোনা প্রতিরোধী বুথ সিংড়ায় ব্যাপক সাড়া ফেলেছে। মানুষ জরুরি প্রয়োজনে বের হচ্ছে। অনেকেই মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার ব্যবহারে সচেতন না। আবার পুরনো জীবাণুযুক্ত মাস্ক যত্রতত্র ফেলে দিচ্ছেন। এছাড়া আমরা অনেকে হাতে মাস্ক পরিয়ে দেই। অনেক সময় আমাদের হাতে জীবাণু থাকার আশঙ্কা থেকে যায়। সবগুলো বিষয় মাথায় রেখে আমরা মানুষের সেবায় এই বুথ চালু করেছি।
সিংড়া উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি সাজ্জাদ হোসেন বিটিসি নিউজকে বলেন, আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বুথটি উপহার হিসেবে পাঠিয়েছেন। আজ বুথটি উন্মুক্ত করলাম। এই বুথে থাকা হ্যান্ড স্যানিটাইজার ও জনসাধারণের মাঝে মাস্ক পরতে উদ্বুদ্ধ করবে বলে আমি বিশ্বাস করি। যা সরকারের করোনা মোকাবেলায় অত্যন্ত সহায়ক ভ‚মিকা পালন করবে এবং জনসাধারণের অত্যন্ত উপকারেও আসবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, করোনার এই সময়ে উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয়। প্রতিমন্ত্রী পলকের উদ্যোগে সিংড়া উপজেলার ১২টি ইউনিয়ন ও পৌরসভায় ৪০টি এবং নাটোর শহরে ১০ টি করোনা প্রতিরোধ বুথ স্থাপন করা হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বিটিসি নিউজকে বলেন, করোনা মোকাবেলা করার জন্য বারবার লকডাউন দিয়ে প্রতিরোধ করা সম্ভব না। এজন্য সকলকে মাস্ক এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এতে যত হাজার মাস্ক লাগে তা দেওয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.