নাটোরে গাছ থেকে আম আহরণ শুরু


নাটোর প্রতিনিধি: আজ শনিবার থেকে নাটোরে শুরু হয়েছে গোপাল ভোগ জাতের আম আহরণ। আনুষ্ঠানিক ভাবে আম আহরণ কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঞা। এ উপলক্ষে নিরাপদ ও ক্যামিকেল মুক্ত আম আহরণ ও বাজারজাত করার বিষয়ে গুরুদাসপুর উপজেলার কোলাকান্তনগর গ্রামে আম বাগানে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, গাছ থেকে আম সংগ্রহ, বিপনন ও পরিবহনের সকল প্রকার বাধা নিরসন করে ক্রেতা পর্যায়ে নিরাপদ ফল নিশ্চিত করতে জেলা প্রশাসন বদ্ধ পরিকর। কেমিকেল মুক্ত ফল প্রাপ্তিতে প্রশাসনিক নজরদারীও অব্যাহত থাকবে। সকলের সম্মিলিত চেষ্টায় মধুময় হবে মধুমাস।
উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মো. আব্দুল ওয়াদুদ, উপজেলা কৃষি অফিসার হারুনর রশীদ, আহম্মদপুর আম আড়তদার মালিক সমিতির সভাপতি আব্দুর রউফ, প্রমুখ।
জেলার আম সংগ্র্রহ সময় সূচি অনুসারে ২০ মে থেকে গোপাল ভোগ, ২৫ মে থেকে রাণী পছন্দ ও লক্ষণ ভাগ, ৩০ মে থেকে ক্ষিরসা পাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহন ভোগ ও আম্পলি, ২৫ জুন থেকে ফজলী ও হাড়ি ভাঙ্গা, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং ২০ আগস্ট থেকে গৌরমতি আম গাছ থেকে সংগ্রহ করা যাবে।
নাটোর জেলায় চলতি বছর ৫ হাজার ৭৪৭ হেক্টর আমবাগান থেকে ৮০ হাজার ৪০০ টন আম আহরণ হবে বলে আশা করা হচ্ছে। যার বাজার মূল্য প্রায় ৭৪০ কোটি টাকা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.