নাটোরে ই-জিপি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাটোর প্রতিনিধি: পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রক্রিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের আয়োজনে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সিপিটিইউ পরিচালক (যুগ্ম সচিব) আজিজ তাহের।
কর্মশালায় জানানো হয়, পণ্য কার্য ও সেবা ক্রয়ের জন্যে ২০১১ সালের ২ জুন থেকে চালু হওয়া ই-জিপি’র মাধ্যমে দেশে এ পর্যন্ত ছয় লাখ ৩৬ হাজারের অধিক দরপত্র আহŸান ও মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। বর্তমানে সরকারি ক্রয়ের ৬৫ শতাংশ ই-জিপি’র মাধ্যমে সমাধা হচ্ছে। এই প্রক্রিয়ায় ইতোমধ্যে লক্ষাধিক দরপত্রদাতা সংযুক্ত হয়েছেন। দেশের এক হাজার ৪২০টি সরকারি দপ্তর ই-জিপি কার্যক্রমে নিবন্ধিত হয়েছে। প্রচলিত দরপত্র প্রক্রিয়াকরণের সময় ১০০ দিনের স্থলে ৫৫ দিনে কমে এসেছে।
এ পর্যন্ত ই-জিপি নিবন্ধন ও নবায়ন ফি এবং দরপত্র দলির ফি বাবদ প্রায় দুই হাজার কোটি টাকা জমা দেওয়া হয়েছে রাস্ট্রীয় কোষাগারে। স্বচ্ছতার পাশাপাশি সহজ দ্রুত ও নিশ্চিত সেবা নিশ্চিত করতে ই-জিপি বিষয়ে এ পর্যন্ত ২৭ হাজার ৭১৩ জনের অধিক ই-জিপি ব্যবহারকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
ই-জিপি কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধিতে জেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম চলমান রাখাসহ সিস্টেম ও সাইবার সিকিউরিটির উন্নয়নসহ প্রাতিষ্ঠানিক অর্গানোগ্রাম উন্নয়নের কাজও চলমান আছে। বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি) এর উপ-পরিচালক মেহের আফরোজ কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন। বিসিসিপি’র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আব্দুস সালামের সঞ্চালনায় কর্মশালায় সরকারি দপ্তরসমূহের দপ্তর প্রধান, ব্যাংক কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যম কর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.