নাটোরের সিংড়ায় মে দিবসের আলোচনা সভায় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক চলনবিল শ্রমিক টাওয়ারের ভিত্তিপ্রস্তর স্থাপন শ্রমিকের সন্তানরা শ্রমিক হবে না, শিক্ষিত হয়ে জর্জ-ব্যরিস্টার,ডাক্তার, রাজনীতি ও প্রযুক্তিবিদ হবে শ্রমিকরা নীতি ও আদর্শের প্রতি শ্রদ্ধাশীল

 

নাটোর প্রতিনিধি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, শ্রমিকরা নীতি ও আদর্শের প্রতি শ্রদ্ধাশীল। জীবন বিসর্জন দিয়েও শ্রমিকরা বিগত দিন থেকে তাদের ন্যায্য অধিকার আদায়ের সংগ্রাম করে আসছে। বর্তমান সরকার বিগত দিনে যেভাবে মেহনতী শ্রমিকের পাশে ছিল এখনও আছে আর ভবিষ্যতেও থাকবে।

প্রতিমন্ত্রী মঙ্গলবার বেলা ৯টার দিকে সিংড়া বাসটার্মিনালে উপজেলা শ্রমিক ঐক্য পরিষদের আয়োজনে র‌্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি বলেন, শ্রমিকরা শোষিত জাতি নয়। শ্রমিকের সন্তানরা শ্রমিক হবে না, শিক্ষিত হয়ে জর্জ-ব্যরিস্টার,ডাক্তার, রাজনীতি ও প্রযুক্তিবিদ হবে।

জননেত্রী শেখ হাসিনার সরকার বিনামূল্যে বই প্রদানের মাধ্যমে প্রতিটি সন্তানের সুশিক্ষা নিশ্চিত করেছেন। বছরের প্রথমদিনে ১ম শ্রেণী থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীর হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছে সরকার। তিনি আরও বলেন,বিগত নয় বছরে সিংড়া উপজেলার প্রায় শতাধিক শ্রমিককে বিনামূল্যে রিক্সা-ভ্যান প্রদান করে শ্রমিক থেকে মালিকে রুপান্তর করা হয়েছে।

গর্ববোধ করি, ৯ বছর আগে সিংড়া পৌরসভার প্রতিবন্ধী আঃ আজিজকে বিনামূল্যে রিক্সা দিয়ে মালিকে রুপান্তরিত করেছিলাম। সে এক পা দিয়ে রিক্সা চালিয়ে এখনও সংসার চালায়। তিনি দাবী করে বলেন,একদিনের সহযোগিতাই একজন শ্রমিককে মালিকে রুপান্তর করতে পারে।

একজন শ্রমিক যখন মালিকে রুপান্তর হবে তখন আর সে মানুষের দ্বারে দ্বারে অসহায়ের মত ঘুড়বে না। নিজেই উপার্জন করে সংসারের খরচ চালাবে। তাই তিনি শ্রমিকদের মালিকে রুপান্তর করার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান।উপজেলা রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন ও উপজেলা শ্রমিকলীগের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক এসএম বাদল। এসময় আরও বক্তব্য রাখেন, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস,উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সরকার প্রমুখ।

আলোচনা সভা পরিচালনা করেন,নাটোর জেলা ট্রাক,ট্যাংকলরী,ট্টাক্টও ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আঃ সাত্তার।আলোচনা সভা শেষে শ্রমিকদের মালিকে রুপান্তরের প্রচেষ্টা অব্যাহত রাখতে ১০জন পুরুষ শ্রমিকের রিক্সা-ভ্যান ও ২০জন মহিলা শ্রমিকের সেলাইমেশিন বিতরণ এবং সড়ক দূর্ঘটনায় নিহত-আহত শ্রমিক পরিবারে আর্থিক সহযোগিতা প্রদান করেন প্রতিমন্ত্রী পলক। এরপরে তিনি নাটোর-বগুড়া মহাসড়কের সিংড়া বাসটার্মিনাল এলাকায় শ্রমিক সংগঠনগুলোর কল্যাণার্থে ৫তলা বিশিষ্ট চলনবিল শ্রমিক টাওয়ার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.