নাটোরের সিংড়ায় ক্রেতা না থাকায় দুগ্ধ খামারীদের মাটিতে দুধ ঢেলে প্রতিবাদ

নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় দুধের ন্যায্য দাম ও ক্রেতা না পাওয়ায় দুধ মাটিতে ঢেলে প্রতিবাদ করেছে দুগ্ধ খামারীরা। গতকাল শুক্রবার ও আজ শনিবার সকালে উপজেলার কলম ইউনিয়নের বাহাদুরপুর বটতলা এলাকায় প্রায় ৩০ জন দুগ্ধ খামারী মাটিতে দুধ ঢেলে এই প্রতিবাদ জানান।

খামারীরা জানায়, দুধের দাম ৫০ থেকে ৬০ টাকা লিটার হলেও চলমান লকডাউনের কারনে এখন তাদের ১৫থেকে ২০ টাকা দরে বিক্রয় করতে হয় দুধ। এতে প্রতিদিন লোকসান গুনতে হচ্ছে এই এলাকার খামারীদের। বিশেষ করে খড় ও ভূষির দাম বেশি থাকায় এবং দুধের দাম কম হওয়ায় আগ্রহ হারিয়ে ফেলছে অনেক খামারীরা।
স্থানীয়রা জানায়, উপজেলার কলম ও চামারী ও হাতিয়ান্দহ ইউনিয়নের গ্রাম গুলোর প্রায় প্রতিটি বাড়িতেই গড়ে উঠেছে পারিবারিক ক্ষুদে খামার। এসব একেক খামার থেকে প্রতিদিন দিন ৪০থেকে ৬০ লিটার দুধ বিক্রয় করতে আসেন স্থানীয় বাজারে। কিন্তু চলমান লকডাউনের কারনে বাজারে ক্রেতা না থাকায় বিপদে পরেন খামারীরা।
কলম, চামারী ও হাতিয়ান্দহ বাজারে সাধারনত মহাজনের পাশা পাশি বেসরকারি ভাবে প্রাণ ও আড়ং দুগ্ধ ক্রয় করেন। গতকাল শুক্রবার ও আজ শনিবার সহ অন্যান্য ছুটির দিন তাদের দুধ ক্রয় বন্ধ থাকে। একারনে সপ্তাহে ওই দুই দিন দুধ বিক্রয় করতে না পরায় আরও লোকসানে পড়েন খামারীরা। ১৫ থেকে ২০ টাকা দরে বিক্রয় করতে হয় দুধ। এসব খামারীদের কষ্টের সাথে দুধ নিয়ে ফিরতে হয় বাড়িতে। এজন্য তারা দুধ মাটিতে ঢেলে প্রতিবাদ জানান এবং সরকারী ব্যবস্থাপনায় দুধ ক্রয়ের দাবি করেন।
উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ খুরশীদ আলম বিটিসি নিউজকে বলেন, উপজেলার ১২টি ইউনিয়নে প্রায় ৬শত টি দুগ্ধ খামার আছে। আমরা কলম, চামারী, হাতিয়ান্দহ, ইটালী, ও ডাহিয়া ইউনিয়ন সহ দুগ্ধ খামার এলাকার সরকারি ব্যবস্থাপনায় দুধ শীতলীকরন কেন্দ্র গড়ে তোলার জন্য সুপারিশ পাঠিয়েছি। আশা করছি আগামীতে এই এলাকায় দুধ শীতলীকরন কন্দ্রে গড়ে উঠলে খামারীরা সরকারী ব্যবস্থাপনায় দুধের ন্যায্য মুল্য পাবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.