নাটোরের দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ দেড়শো বছরের পুরানো ঐতিহ্যবাহি পিতলের রথ যাত্রা উৎসব শুরু

নাটোর প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগরে শ্রী শ্রী মদন মহন দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। আজ বৃস্পতিবার বিকাল সাড়ে ৩ টার দিকে উপজেলার পশ্চিম মাধনগরে মদন মহন মন্দিরে বিপুল উৎসাহ উদ্দীপনায় এই রথ যাত্রা অনুষ্ঠিত হচ্ছে। দেড়শো বছরের পুরানো এবং দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঐতিহ্যবাহী পিতলের রথযাত্রা উৎসব হাজারোও সনাতন ধর্মাবলম্বীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। হাজারো ভক্তরা রশি টেনে এর সুচনা করে। এ উপলক্ষে মেলা বসেছে রথবাড়ী এলাকায়। আগামী ১২ জুলাই শুক্রবার শ্রী শ্রী মদন মহন দেবের প্রত্যার্বনের উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

মন্দির কমিটি ও স্থানীয়রা বিটিসি নিউজকে জানান, আজ বৃস্পতিবার দুপুর ২টার দিকে উপজেলার পশ্চিম মাধনগর শ্রী শ্রী মদন মহন দেবের মন্দির থেকে রথযাত্রা উৎসব শুরু হয়। দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ দেড়শো বছরের পুরানো ঐতিহ্যবাহি ১২ চাকার পিতলের তৈরি রথযাত্রায় বিপুল উৎসাহ উদ্দীপনায় আশে পাশের জেলা ও উপজেলার হাজার হাজার সনাতন ধর্মাবলম্বীর সকল বয়সী মানুষ অংশ নেয়।

মন্দির কমিটির সভাপতি পিন্টু অধিকারী বিটিসি নিউজকে জানান,১৮৬৭ সালে নাটোরের জমিদার যামিনী সুন্দরী নলডাঙ্গার মাধনগরে শ্রী শ্রী মদন মহন মন্দিরে ২৫ ফুট উচুঁ, ১২টি কোণের এই রথে ১২টি চাকা ১২টি পাতি ১২টি গেট ও ১১২টি পিলারের দিয়ে পিতলের রথ তৈরি করেন। তাদের জানামতে পিতলের এই রথ দেশের একমাত্র ও দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.