নাগরিকদের ভারত ভ্রমণে সতর্ক করলো ইসরায়েল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এরপর থেকে দেশটিতে থাকা নাগরিকদের ভ্রমণে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। পাশাপাশি নিজেদের ইহুদি পরিচয় প্রকাশ পায় এমন কিছু জনসমক্ষে না করার পরামর্শ দিয়েছে ইসরায়েলের ন্যাশনাল সিকিউরিটি হেডকোয়ার্টাস (এনএসএইচ)।
মঙ্গলবার জারি করা এনএসএইচ এর ওই সতর্ক বার্তায় বলা হয়, ‘ভারত তথা দিল্লিতে অবস্থান করা ইসরায়েলিদের সতর্ক থাকতে বলা হচ্ছে। এছাড়াও জনসম্মুখে নিজেদের ইসরায়েলি প্রমাণ করে এমন চিহ্ন প্রদর্শন থেকে বিরত থাকুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের ভ্রমণের বিস্তারিত তথ্য বা ছবি পোস্ট করবেন না।’
দিল্লির চাণক্যপুরির কূটনৈতিক এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় বিস্ফোরণের ওই ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি। তবে পুলিশ ঘটনাস্থল থেকে স্প্রাপনেল উদ্ধারের কথা জানিয়েছে। ঘটনার তদন্ত চলছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই বিস্ফোরণের পর ইসরায়েল ভারতে অবস্থান করা নাগরিকদের শপিংমল বা বাজারের মতো জনবহুল এলাকা এড়িয়ে চলার নির্দেশনা দিয়েছে। সেই সঙ্গে বড় কোনো অনুষ্ঠান বা আয়োজনে না যাওয়ার পরামর্শও দিয়েছে।
দূতাবাসের কাছের ওই বিস্ফোরণ ‘সন্ত্রাসী হামলা’ হওয়ার ‘জোর সম্ভাবনা রয়েছে’। সেইসঙ্গে একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ারও আশঙ্কা রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
গাজায় চলমান যুদ্ধের মধ্যে এর আগে এ মাসের শুরুর দিকে, এনএসএইচ ইসরায়েলিদের তাদের সমস্ত বিদেশ ভ্রমণ পুনর্বিবেচনা করার জন্য সতর্ক করেছিল। বলেছিল, যদি একান্তই ভ্রমণ করতে হয় তবে যেনো তাদের ইহুদি পরিচয় প্রকাশ পায় এমন কিছুর বাহ্যিক প্রদর্শন থেকে বিরত থাকতে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.