নলডাঙ্গা-নাটোর সড়কে হাজারো খানাকন্দে চলাই দায়, নষ্ট হচ্ছে যানবাহন, জনগনের দূর্ভোগ চরমে

নাটোর প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গা উপজেলার জেলা সদর থেকে দূরত্ব প্রায় তেরো কিলোমিটার। নলডাঙ্গা থেকে জেলা সদরে চলাচলকারী জনগনের জন্য এই তেরো কিলোমিটার পাকা সড়ক এখন যেন মরণ ফাঁদ। দীর্ঘ দিন ধরে সড়কটির সংস্কার না করার ফলে অধিকাংশ সড়কটিতে বহু খানা-খন্দকের সৃষ্টি হয়েছে।
সামান্য বৃষ্টি হলেই পানি জমে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এতে একদিকে যেমন অধিক সময় ব্যয় হওয়ায় জনগনের দূর্ভোগ বাড়ে তেমনি, প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটে আর যানবাহনের ক্ষয়ক্ষতি বৃদ্ধি পাচ্ছে। দ্রুত এ সড়কটির সংস্কার এখন এলাকাবাসীর দাবী।
সরজমিনে দেখা যায়, নলডাঙ্গা-নাটোর সড়কে চলাচলকারী যাত্রী ও যানবাহন চালকদের ভোগান্তির শেষ নেই। তাদের অভিযোগ এখন ক্ষোভ ও হতাশায় পরিণত হয়েছে। নলডাঙ্গাতে হাট বসে সপ্তাহে দুইদিন।
বিভিন্ন স্থান থেকে হাটে লোকজন আসেন। পণ্যবাহী ট্রাক থেকে শুরু করে বিভিন্ন ধরণের ভারী যানবাহন, সিএনজি চালিত অটোরিক্সা ও ব্যাটারী চালিত অটোরিক্সা চলাচল করে এই ভাঙ্গা রাস্তা দিয়ে। রাস্তাটি সংস্কারের দাবী করেও কোন ফল পাননি তারা।
এবিষয়ে সাধারণ যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, এই পাকা সড়কটি তৈরী বা সংস্কার হওয়ার পর থেকে আর কেউ রাস্তাটির কোন খবর রাখেনি। এই রাস্তায় নিয়মিত চলাচলকারী নলডাঙ্গার তৌহিদুর রহমান লিটনসহ বেশ কয়েকজন জানান, নাটোর-নলডাঙ্গা পাকা সড়কটি দীর্ঘদিন কোন সংস্কার হয়নি।
মাঝে মাঝে সামান্য জায়গায় সংস্কার করলেও পুরো রাস্তা সংস্কার করার কোন উদ্যোগ নেননি সংশ্লিষ্ট কতৃপক্ষ। ফলে পুরো সড়কটি ভেেেঙ্গ বড় বড় খানা-খন্দকের সৃষ্টি হয়েছে। এতে সড়কটিতে চলাচলকারী যানবাহনের একদিকে যেমন সময় বেশী লাগে তেমনি যাত্রীদের দূর্ভোগের সীমা থাকে না।
প্রতিনিয়িত যাত্রীদের দূর্ঘটনার শিকার হতে হয়। এ ছাড়া যে কোন মুহূর্তে বড় ধরণের দূর্ঘটনার আশংকা রয়েছে। দ্রুত এ সড়কটির সংস্কারের দাবী জানান তারা।
সিএনজি চালক বল্টু ও অটো চালক বাবু বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, রাস্তার যে বেহালদশা সেদিকে কারও কোন খেয়াল নেই। এই রাস্তা দিয়ে গাড়ি চালাতে গিয়ে তাদের অনেক কষ্ট সহ্য করতে হয়।
অনেক সময় দূর্ঘটনা ঘটে। আগে যেখানে পঁচিশ মিনিটে নাটোর থেকে নলডাঙ্গা পৌঁছানো যেত এখন সেখানে অনেক বেশী সময় লাগে। সড়কটি দ্রুত সংস্কারের দাবী জানান তারা।
নলডাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট সাখাওয়াৎ হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় সড়কটিতে বড়বড় খানা-খন্দকের সৃষ্টি হয়েছে। সব সময় ছোট-বড় অনেক যানবাহন চলাচল করে। নলডাঙ্গা উপজেলার মানুষের জেলা সদরে প্রতিনিয়ত যাতায়াত করতে হয়। তাই বড় ধরণের দূর্ঘটনা ঘটার আগেই সড়কটির সংস্কার করা প্রয়োজন।
নলডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের সঙ্গে যোগাযোগ করলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সময় বাঁচাতে, দুর্ভোগ কমাতে ও দূর্ঘটনা এড়াতে এই রাস্তাটি অতি দ্রুত ঠিক করা প্রয়োজন। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট বিভাগকে বার বার জানালেও কোন ফল হয়নি।
এ ব্যাপারে নাটোর সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী আব্দুর রহিম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বৃষ্টি-বাদল লেগে থাকায় সড়কটি সংস্কারের কাজ শুরু করা হয়নি। এই অর্থবছরে সড়কটি সংস্কারের কাজ হাতে নেওয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যেই সড়কটি সংস্কারের কাজ শুরু করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.