নভেম্বরে নিম্নচাপ-ঘূর্ণিঝড়’র আশঙ্কা

বিটিসি নিউজ ডেস্ক: নভেম্বর মাসে আবহাওয়া কেমন থাকতে পারে, এর পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়েছে, নভেম্বরে সাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আজ সোমবার (০২ নভেম্বর) এ মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, নভেম্বর মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশী বৃষ্টিপাত হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। নভেম্বরে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি  ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, এ মাসে দিনের ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকবে।

গণমাধ্যমকে তিনি বলেন, “নভেম্বরে স্বাভাবিকের চেয়ে একটু বেশী বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে দুয়েকটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে; যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।”

গেল মাসে স্বাভাবিকের চেয়ে বেশী বৃষ্টিপাত হয়েছে। ১ ও ২০ অক্টোবর সাগরে লঘুচাপ সৃষ্টি হয়। এরমধ্যে তা ঘনীভূত হয়ে দুটি নিম্নচাপও হয়েছে। নভেম্বরের প্রথমদিনও লঘুচাপ ছিল। সাগরে তিন নম্বর সতর্কতা দেখাতে বলে। আজ সোমবার সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.