নদী ভাঙ্গনে ভিটেহারাদের উচ্ছেদের প্রতিবাদে শিবগঞ্জে মানববন্ধন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার উজিরপুরের পদ্মানদী ভাঙ্গন কবলিত এলাকার ভিটেহারা অসহায় বাসিন্দাদের উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছে এলাকাবাসী।

আজ মঙ্গলবার সকালে শিবগঞ্জ উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে এই প্রতিবাদ মানববন্ধন হয়। মানবন্ধনে উজিরপুর ইউনিয়নের পদ্মানদীর ভাঙ্গনকবলিত এলাকার কয়েক’শ পরিবার অংশগ্রহণ করে। মানববন্ধনে বক্তব্য রাখেন, উজিরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দুরুল হোদা, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সাদিকুল ইসলাম, বেনজির আহমেদ, রূপচাঁদ আলীসহ অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, পদ্মানদীর করাল গ্রাসে নিজেদের সহায়-সম্পদ হারিয়ে পাগলা নদীর পাশর্^বর্তী এলাকায় আশ্রয় নেয় শতাধিক সহায়-সম্বলহীন, আশ্রয়হীন ও অসহায় পরিবার। দীর্ঘ সময় ধরে তারা বাস্তুহারা হিসেবে বসবাস করে আসছে। সম্প্রতি সেখানে গুচ্ছ গ্রাম নির্মানের জন্য তৎপরতা শুরু হয়েছে।

অথচ নিকটবর্তী এলাকায় কয়েক’শ বিঘা খাস জমি থাকলেও নদী ভাঙ্গনের শিকার আশ্রয়হীন মানুষদের উচ্ছেদের নীল নকশা শুরু হয়েছে। বক্তারা আরো জানান, আমাদের জাতীয় পরিচয় পত্রে এই স্থানের নাম মাঝাপাড়া ঘাটপাড়া নামে উল্লেখ রয়েছে। তা সত্ত্বেও আমাদের দীর্ঘদিনের বসত এলাকাটি উচ্ছেদের কার্যক্রম শুরু করা হয়েছে, যা অত্যন্ত বেদনাদায়ক।

মাননীয় প্রধানমন্ত্রী যেখানে ভূমিহীনদের আশ্রয়ের ব্যবস্থা করার কথা বলেছেন, সেখানে আমাদের উচ্ছেদের মাধ্যমে আশ্রয়হীন করার নীল নশকা তৈরী করা হচ্ছে। নদী ভাঙ্গনকবলিত আশ্রয়হীন মানুষদের শেষ ঠিকানাটুকু না কেড়ে পার্শ্বতী সরকারী খাসজমিতে গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়নের দাবী জানান বক্তারা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.