নওগাঁয় ম্যারাথন প্রতিযোগীতা


নওগাঁ প্রতিনিধি: ‘সুস্বাস্থ্যের জন্য শরীরচর্চা’ স্লোগানে নওগাঁয় ম্যারাথন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ৯টায় শহরের এটিম মাঠ থেকে শত শত নারী-পুরুষ পৃথক ম্যারাথন দৌড়ে নেয়। নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী ফোরাম বকুল বালিকা দল ও উম্মে কুলসুম মোমোরিয়াল এর আয়োজন করে।

সার্বিক সহযোগীতায় ছিলেন, ইথেন এন্টারপ্রাইজ লিমিপেট। প্রধান অতিথি হিসেবে বেলুন ফেস্টুন ও কবুতর উড়িয়ে ম্যারাথনের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক হারুন অর রশিদ, সদর থানার অফিসার ইনচার্জ সোহরাওয়ার্দী হোসেন, নওগাঁ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, প্রাক্তন ছাত্রী ফোরামের সাধারণ সম্পাদক নাফিসা নূর সাথী, ফোরামের সহ-সভাপতি নাহিদ নিগার তিন্নি, ইফেত বানু হাসি, যুগ্ম সম্পাদক হুমায়রা ঝিনুক ও সাবিনা ফেরদৌস সহ অন্যান্যরা।

শহরের এটিম মাঠ থেকে ম্যারাথান শুরু হয়ে বগুড়ার সান্তাহার, নওগাঁর বাইপাস-বালুডাঙ্গা বাসস্ট্যান্ড হয়ে প্রায় ১৩ মাইল পথ অতিক্রম করে পুনরায় এটিম মাঠে শেষ হয়। ম্যারাথনে শত শত নারী-পুরুষ অংশ নেয়। প্রথমে সকাল ৯টায় পুরুষরা মাঠ ত্যাগ করে। এর ২০ মিনিট পর নারীরা ম্যারাথনে অংশ নেয়। পথিমধ্যে ম্যারাথনে অংশনেয়াদের স্থানীয়রা রাস্তার বিভিন্ন মোড়ে মোড়ে পানি, চকলেট দিয়ে স্বাগত জানায়। ম্যারাথনে অংশ নেয়া প্রতিযোগীদের সাবির্ক সুবিধার জন্য দুইটি অ্যাম্বুলেন্স এবং প্রাথমিক চিকিৎসার জন্য ডাক্তারের ব্যবস্থা ছিল। এছাড়া পুলিশ প্রশাসন ও ফায়ার সার্ভিস থেকে সার্বিক সহযোগীতা করা হয়।

প্রতিযোগীতায় অংশ নেয়া চার ক্যাটারিতে পুরুস্কারের ব্যবস্থা করা হয়। নারী-পুরুষ প্রথম স্থানের জন্য ১০ হাজার টাকার প্রাইজমানি, দ্বিতীয় স্থানের জন্য ৭ হাজার টাকা এবং তৃতীয় স্থানের ৫ হাজার টাকা। এছাড়া ২০জন নারী ও ২০ জন পুরুষ সময়ের মধ্যে ম্যারাথন শেষ করায় বিভিন্ন মুল্যে উপহার দেয়া হবে। শুক্রবার সন্ধ্যায় বিজয়ীদের এটিম মাঠে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে পুরুস্কৃত করা হবে।

ম্যারাথনে অংশ নেয়া শারমিন সুলতানা, মৌসুমি সুলাতান, সুবল চন্দ্র, ছাত্র সারোয়ার হোসেন, আশিক সহ অনেকেই বলেন, আজকের আয়োজনটা ছিল অনেক সুন্দর। শীতের সকালে এতো মানুষ হবে তা আমরা ধারনা করতে পারিনি। কিশোর থেকে শুরু করে ৫০/৫৫ বছরের মানুষ ম্যারাথনে অংশ নিয়েছেন। আমরা ম্যারাথনে অংশ নিয়ে অনেক আনন্দ পেয়েছি। বেশি ভাল লেগেছে মোড়ে মোড়ে স্থানীয়রা পানি ও চকলেট নিয়ে আমাদের সেবা দিয়েছেন। প্রতিবছর যেন এমন ধারা অব্যহৃত থাকে।

প্রাক্তন ছাত্রী ফোরামের সাধারণ সম্পাদক নাফিসা নূর সাথী বলেন, বর্তমানে যুব সমাজ স্মার্ট মোবাইলের প্রতি আসক্তি বেড়েছে। ফলে তারা খেলাধুলা কমিয়ে দিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে ঝুঁকে পড়েছে। এতে দেখা গেছে ৩৫ বছর বয়সে ডায়াবেটিক রোগে আক্রান্ত হচ্ছে। সুস্থতা না থাকলে সমাজের উন্নতির কথা চিন্তা করা যায় না। আমরা সমাজের মানুষের মাঝে একটি ম্যাসেজ (বার্তা) দিতে চাই। এলক্ষ্যে গত দেড় বছর আগে আমরা উদ্যোগ করি। আজ আমরা সফল হয়েছি। ক্ষুদ্র প্রয়াসে আমাদের ডাকে এতো মানুষ সাড়া দিয়েছে। আমরা আনন্দিত এবং খুশি।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুদমার এমপি বলেছেন, শরীর সুস্থ রাখতে নিয়মিত শরীর চর্চা করতে হয়। স্বাস্থ্য সকল সুখের মুল। খেলাধুলার মধ্যে থাকলে যুবকরা কুপথে ধাবিত হবে না। মেয়েরা এতো বড় একটা উদ্যোগ করায় তাদের ধন্যবাদ জানায়। প্রাক্তন ছাত্রী ফোরামের জন্য তিনি ৫০ হাজার টাকা অনুদান প্রদান করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.