খুলনায় আবারও পাটকল শ্রমিক নেতাদের বৈঠক, রবিবার থেকে আবারও অনশন

খুলনা ব্যুরো: ঢাকা থেকে খুলনায় ফিরে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক নেতারা বৈঠক করে আগামীকাল রবিবার (২৯ ডিসেম্বর)  থেকে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন। এ বিষয়টি  আজ শনিবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় প্রতিটি মিলের গেটে গেট মিটিং করে সাধারণ শ্রমিকদের জানানো হবে।
গতকাল শুক্রবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় আটরা শিল্পাঞ্চলের ইষ্টার্ণ জুট মিল মজদুর ইউনিয়ন কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক থেকে এ সিদ্ধান্ত হয়। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের পক্ষ থেকে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন, ইষ্টার্ণ জুট মিল মজদুর ইউনিয়নের সভাপতি মো: আলাউদ্দিন। বক্তৃতা করেন, সাহানা শারমিন, হুমায়ুন কবির, বিল্লাল মল্লিক, আব্দুল মান্নান, সোহরাব হোসেন, মুরাদ হোসেন, কওসার আলী, খলিলুর রহমান, সেলিম, ইব্রাহিম, দ্বীন মোহাম্মদ, সাইফুল ইসলাম লিটু, আবু হানিফ, হারুন অর রশিদ মল্লিক প্রমুখ।
বৈঠকের একটি সূত্র জানায়, ঢাকায় শ্রম মন্ত্রণালয়ে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠক থেকে পাটকল শ্রমিকদের ১১ দফা দাবির ব্যাপারে আরও এক মাসের সময় চাওয়ায় শ্রমিক নেতারা ক্ষুব্ধ হয়েছেন। বক্তারা বলেন, সরকারের পক্ষ থেকে বার বার সময় নিয়ে প্রতিবারই তা মানা হচ্ছে না। এভাবে আর কোন প্রতিশ্রুতির দিকে তাকাতে চায় না শ্রমিকরা।
এজন্য আগামীকাল রবিবার দুপুর ১২টা থেকে খুলনা-যশোর অঞ্চলের নয়টিসহ দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলের গেটে আমরণ অনশন কর্মসূচি শুরু হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ অনশন কর্মসূচি চলবে বলেও বক্তারা উল্লেখ করেন।
সিপিবি’র একাত্মতা:  দিকে, রাষ্টায়ত্ত পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি না মেনে টালবাহানা করায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র খুলনা জেলা ও মহানগর কমিটির উদ্যোগে আজ সন্ধ্যায় দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
দলের কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর সাধারণ সম্পাদক এড. মোঃ বাবুল হাওলাদার, মহানগর নেতা মিজানুর রহমান বাবু, নিতাই পাল, তরুণ সরকার, যুব ইউনিয়ন নেতা আফজাল হোসেন রাজু, গৌরাঙ্গ সমাদ্দার, ছাত্র ইউনিয়ন নেতা সৌরভ সমাদ্দার, কৃষ্ণেন্দু বাছাড় প্রমুখ।
প্রতিবাদ সভায় বক্তারা বলেন, আন্দোলনরত শ্রমিকদের প্রতারণার আশ্রয় নিয়ে ২ দিনের মধ্যে সমস্যার সমাধান হবে আশ্বাস দিয়ে অনশন থেকে উঠিয়ে নিয়ে দফায় দফায় সময় বাড়িয়ে এতদিন পর শ্রমিকদের কোনো দাবি এমনকি বকেয়া বেতনও পরিশোধ না করে শ্রমিকদের সাথে নির্মম রসিকতা করা হয়েছে।
শ্রমিকনেতাদের আশ্বাস দিয়ে দীর্ঘদিন ঢাকায় রেখে পুনরায় এক মাসের মধ্যে সমস্যার সমাধান করা হবে দায়িত্বশীলদের এমন বক্তব্য শ্রমিকদের দাবি আদায়ের অবস্থানকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপকৌশল মাত্র।
সরকার তাদের প্রভুদের ব্যবস্থাপত্র অনুযায়ী শিল্পকারখানা বন্ধের চক্রান্তে লিপ্ত, তা স্পষ্ট প্রতীয়মান। খুবই দুঃখজনক যে, শ্রমিক ও তাদের পরিবার-পরিজনদের অনাহারে থাকার বিষয়টি ন্যূনতম বিবেচনায় না নিয়ে তাদেরকে খালি হাতে ফিরিয়ে দিলেন।
অনশনে অসুস্থ হয়ে ২ শ্রমিকের মৃত্যুও তাদের টনক নড়াতে পারল না। বক্তারা সরকারের এহেন কর্মকাণ্ডে গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেন। অবিলম্বে শ্রমিকদের ১১ দফা মেনে নেয়ার আহ্বান জানান নেতৃবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.