ধর্ষণবিরোধী মিছিলে পুলিশ’র লাঠিচার্জ’র অভিযোগ

ঢাকা প্রতিনিধি: রাজধানীর শাহবাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিলটি শুরু হওয়ার পরেই পুলিশের বাধার মুখে। এ সময় পুলিশ ও জমায়েতকারী দুপক্ষ থেকেই পাল্টাপাল্টি অভিযোগ ওঠে।

জমায়েতকারীরা অভিযোগ করেন পুলিশ তাদের শুধু মিছিলে বাধাই দেয়নি লাঠিচার্জও করছে। অন্যদিকে পুলিশ বলছে আন্দোলনকারীরা তাদের ওপর ঢিল ছুঁড়েছে।

আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) দুপুর ১২টা থেকে ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে ধর্ষণবিরোধী গণজমায়েত শুরু হয়। এরপর ১টা ১০ মিনিটের দিকে শাহবাগ মোড় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে একটি কালো পতাকা মিছিল যাত্রা শুরু করে।

সরেজমিনে দেখা যায়, মিছিলটি শাহবাগের ইন্টারকন্টিনেন্টাল এলাকায় পৌঁছলেই বাধা দেয় পুলিশ। এমনকি তাদের ওপর লাঠিচার্জ করতেও দেখা যায়। পরে পুলিশের সঙ্গে ছাত্র ইউনিয়নের কর্মীদের ধস্তাধস্তি শুরু হয়।

ছাত্র ইউনিয়নের এক কর্মী জানান, মোহাম্মদপুর থানা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের শিক্ষা ও গবেষণা সম্পাদক আসমানি আশাসহ ৫জন পুলিশের লাঠিচার্জে আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে।

ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ এই ব্যানারে আজ মঙ্গলবার দুপুর থেকে এই জমায়েত হতে শুরু করে।

এই গণজমায়েতে যোগ দিয়েছে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠনের কর্মী, লেখক-কবি ও ব্লগাররা।

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী কিছুক্ষণের মধ্যে একটি কালো পতাকা মিছিল শাহবাগ মোড় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করবে।

শাহবাগের জমায়েতে আন্দোলনকারীরা ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘ যে রাষ্ট্র ধর্ষককে পুষে, সে রাষ্ট্র মানিনা’সহ বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন।

ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা জানান, আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) বেলা ১১টা থেকে তাদের গণজমায়েত হওয়ার কথা ছিলো। কিন্তু বৃষ্টির কারণে কিছুটা দেরিতে এই ধর্ষণবিরোধী জমায়েত শুরু হয়েছে।

ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর শাখার সভাপতি জহুর লাল রায় গণমাধ্যমকে বলেন, আমাদের কর্মীদের বৃষ্টির কারণে পৌঁছতে একটু দেরি হয়েছে। বৃষ্টি কমে যাওয়ায় এরই মধ্যে জমায়েত শুরু হয়েছে। কিছুক্ষণের মধ্যেই আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করব।

গতকাল সোমবার (০৫ অক্টোবর) সকাল থেকেই শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনসহ সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত ধর্ষণের ঘটনার প্রতিবাদে ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অবস্থান নিয়ে প্রতিবাদে মুখর হয়ে উঠে।

সেখান থেকেই ‘স্বরাষ্ট্রমন্ত্রীর সব জায়গায় ধর্ষণ হয়’ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান তারা। সেইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে ধর্ষকদের বিচারের দাবি জানান।

আজ মঙ্গলবার (০৬ অক্টোবর) সন্ধ্যায় তারা আবার গণজমায়েত হওয়া ও প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিলের কর্মসূচি দেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.