দ. আফ্রিকায় সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৭২

(দ. আফ্রিকায় সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৭২–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় গত পাঁচদিনের সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা পরিস্থিতি শান্ত করতে সেনাবাহিনী মোতায়েন করেছেন।
পুলিশ গতকাল মঙ্গলবার (১৩ জুলাই) এ খবর জানায়।
পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৭২ জন প্রাণ হারিয়েছে। দোকানে লুটপাটের সময় পদদলিত হয়ে অনেকেই নিহত হয়েছে।
সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদন্ডকে কেন্দ্র করে গত শুক্রবার থেকে দেশটিতে এ সহিংসতা শুরু হয়। আদালত অবমাননার দায়ে গত ৮ জুলাই থেকে জুমার ১৫ মাসের কারাজীবন শুরু হয়। দুর্নীতির তদন্তকারীদের তথ্য প্রমাণ দিয়ে সহযোগিতা না করায় তাকে এ দন্ড দেয় আদালত। প্রথমে তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে গ্রেফতারের সময়সীমা বেঁধে দেয় দেশটির সাংবিধানিক আদালত। পরে অবশ্য জুমা ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন।
জ্যাকব জুমা তার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি মিথ্যা বলে দাবি করেছেন। তবে  নানা নাটকীয়তা শেষে ৭৯ বছর বয়সী এই নেতা আত্মসমর্পণ করেন।
এদিকে, দক্ষিণ আফ্রিকার পুলিশ আরো জানিয়েছে, দাঙ্গা উস্কে দেয়ার ঘটনায় সন্দেহভাজন ১২ জনকে চিহ্নিত করেছে তারা। এছাড়া এখন পর্যন্ত এক হাজার ২৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে।
এদিকে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলছেন, ১৯৯০ সালের পর সবচেয়ে ভয়াবহ সহিংসতার সাক্ষী হলো তার দেশ। প্রধান প্রধান শহর এবং বাণিজ্য কেন্দ্রগুলোতে ব্যাপক লুটপাট চালানো হয়েছে। এ থেকে বাদ যায়নি কুয়াজুলু-নাতাল এবং গাউতেং প্রদেশের ছোট ছোট শহরগুলোও।
পুলিশকে সহযোগিতায় গত সোমবার তিনি সেনাবাহিনী মোতায়েন করেন। তবুও লুটপাট ও সহিংসতা অব্যাহত রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.