দ্বীপরাষ্ট্র কিরিবাতিতে প্রথম লকডাউন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কবিশ্বের সবচেয়ে বিচ্ছিন্ন দ্বীপরাষ্ট্রগুলোর মধ্যে অন্যতম কিরিবাতি। করোনার জেরে প্রথমবারের মতো দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়েছে।
জানা যায়, দীর্ঘ ১০ মাস পর ফ্লাইট চালু করে দেশটি। তবে এই ফ্লাইটেই যাত্রীদের মধ্যে করোনা শনাক্ত হয়। এরপরই দেশটির সরকার লকডাউনের সিদ্ধান্ত নেয়।
আজ শনিবার (২২ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
নতুন পদক্ষেপ অনুযায়ী, দ্বীপটির নাগরিকদের ঘরে থাকতে বলা হয়েছে। তাছাড়া দ্বীপজুড়ে সব ধরনের সামাজিক সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। ফিজি থেকে আসা ওই ফ্লাইটের প্রায় ৩৬ জন যাত্রীর করোনা পজিটিভ রেজাল্ট আসে। গত সপ্তাহের আগ পর্যন্ত দেশটিতে মোট দুইজনের করোনা শনাক্ত হয়।
কিরিবাতির সবচেয়ে কাছের মহাদেশে হলো উত্তর আমেরিকা। যেখান থেকে দ্বীপটির দূরত্ব পাঁচ হাজার কিলোমিটার বা তিন হাজার একশো মাইল।
গত মঙ্গলবার কিরিবাতির সরকার ৩৬ জনের করোনা শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। ওই ফ্লাইটে মোট যাত্রী ছিল ৫৪ জন। এক ফেসবুক পোস্টে জানানো হয়, কর্মকর্তারা সব যাত্রীরই পর্যবেক্ষণ করছেন। যাত্রীরা সবাই দুই ডোজ টিকা নিয়েছেন বলেও জানা গেছে।
সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়, আজ শনিবার থেকে লকডাউন কার্যকর হচ্ছে। তবে এর সময়কাল কতদিন হবে সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। লকডাউনের সময় বিনা প্রয়োজনে কেউ ঘরের বাইরে যেতে পারবেন না।
বিশ্ব ব্যাংকের ২০২০ সালের তথ্যানুযায়ী, দ্বীপরাষ্ট্রটিতে স্থায়ীভাবে ১ লাখ ২০ হাজারের মতো মানুষ বসবাস করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.