দেশ সেরা পঞ্চগড় গ্রাম আদালতের সাফল্য

পঞ্চগড় প্রতিনিধি: দেশ সেরা পঞ্চগড় গ্রাম আদালত সাফল্য অর্জন করেছে। আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারী) পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে, গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিবৃন্দের অবহিতকরন সভায় জানিয়েছেন স্থানীয় সরকার।
জেলা প্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করন (২য় পর্যায়) প্রকল্পের আয়োজিত। সভায় অতিথিরা গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা, প্রকল্পের জেলা পর্যায়ের কার্যক্রম, সাফল্য, স্থানীয় গণমাধ্যমের ভুমিকার বিষয়ে আলোচনা করেন।
তথ্য সূত্রে, পঞ্চগড় জেলার ৫ উপজেলার ৪৩টি ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ২০১৭ সালের জুলাই মাস হতে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত গ্রাম আদালতের কার্যক্রম চলছে। এ পর্যন্ত মোট ১২ হাজার ২শ ৪০ টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। উচ্চ আদালত থেকে ৫শ ১৩টি মামলা গ্রাম আদালতে প্রেরন করা হয়েছে। সেগুলোও নিষ্পত্তি হয়েছে।
বর্তমানে ৬৯ টি মামলা চলমান রয়েছে।
গ্রাম আদালতের মাধ্যমে ৩হাজার ৭শ ৫০ শতক জমি উদ্ধার করা হয়েছে। যার মূল্য প্রায় ২কোটি ৮১ লক্ষ ৫১হাজার ৫৪ টাকা।
এসব মামলায় ৪ কোটি ৭৬ লক্ষ ৫৭ হাজার ৬শ ৮৯ টাকা ক্ষতি পূরন আদায় করা হয়েছে। রাজস্ব আদায় হয়েছে প্রায় দেড় লক্ষ টাকা। গ্রাম আদালতে ৭৫ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।
উপ-পরিচালক স্থানীয় সরকার পঞ্চগড়, আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, এডিম, সরকার মোহাম্মদ রায়হান, গ্রাম আদালত সক্রিয় করন প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, আমির হোসেন, ধাক্কামারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আওরঙ্গজেব, মিরগড় এলাকার উপকারভোগী, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.