দেখলে মনে হবে খড়ের তৈরী কুঁড়ে ঘর : নবীগঞ্জে হাওড় গুলোতে অভিনব কায়দায় পাখি শিকার

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি: দুর থেকে দেখলে মনে হবে খড়ের তৈরী কুঁড়ে ঘর। নবীগঞ্জে হাওড় গুলোতে অভিনব পদ্ধতিতে চলছে পাখি শিকার। বাঁশের খুঁটি, কলাপাতা, খেজুর ডাল, বেতের পাতা এসব উপকরণ দিয়ে তৈরী করা হয় পাখি শিকার করার জন্য ফাঁদ ঘর।
আর এসব শিকারীর ফাঁদে পা দিয়েই বিপদে পড়ে শীতকালীন সময়ের অতিতি পাখিরা। সরেজমিনে নবীগঞ্জ উপজেলার বিভিন্ন হাওড় ঘুরে পাখি শিকারের অভিনব ফাঁদ দেখা যায়।
যদিও পাখি শিকার আইনতভাবে নিষিদ্ধ রয়েছে। তবে কেন পাখি শিকার করা হচ্ছে, এমন প্রশ্নের জবাবে পরিচয় গোপন রাখার শর্তে বিটিসি নিউজ এর প্রতিবেদককে সাথে কথা বলেন জনৈক এক পাখি শিকারী।
তিনি বলেন, আমার নাম ঠিকানা প্রকাশ করলে আপনার সাথে কথা বলা যাবে না। কারন আমরা জানি পাখি শিকার করা অপরাধ। তারপর ও বিশেষ কিছু প্রয়োজনে আমরা পাখি শিকার করছি। দিনে কতটি পাখি শিকার করা হয় জানতে চাইলে এই শিকারী বলেন, সারাদিনে দুই একটা হয়। দুই একটা পাখি বিক্রি করে কত টাকা পান জিজ্ঞেস করলে শিকারী বলেন পাখি দিয়ে বিশেষ উপকারী কাজ হয়। বিক্রি করতে শিকার করা হয় না। পাখি দিয়ে বিশেষ কাজ কী? জানতে চাইলে শিকারী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, পাখি দিয়ে নাকি বিভিন্ন রোগের ঔষধ বানানো হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি মোঃ আলাল মিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.