দাবদাহে পুড়ছে ভারত, সঙ্গে আছে লোডশেডিং

বিটিসি আন্তর্জাতিক ডেস্কতীব্র দাবদাহে পুড়ছে ভারতের পূর্ব ও পশ্চিমাঞ্চল। তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। তাপমাত্রা বেড়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াস হওয়ার পূর্বাভাস আবহাওয়াবিদদের।
গাছের নিচে শুয়ে-বসেও যেন স্বস্তি নেই। তীব্র দাবদাহে পুড়ছে ভারতের পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকা। একটু শীতল হওয়ার আশায় সুযোগ পেলেই ঠান্ডা পানীর সন্ধানে ভিড় করছেন দোকানে। ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।
ভারতের ওড়িশা রাজ্যের বিভিন্ন জেলা যেমন শোনপুর, বালাঙ্গির, কালাহান্দিতে ভয়াবহ অবস্থা। একে গরম তারপর লোডশেডিং। গরমে বিপর্যস্ত সেখানকার জনজীবন। প্রয়োজন ছাড়া সচরাচর ঘর থেকে বের হচ্ছেন না মানুষ।
এক ব্যক্তি বলেন, প্রচণ্ড গরমে বাইরে বের হওয়া মুশকিল। তারওপর তিন-চার ঘণ্টা ধরে বিদ্যুৎ থাকছে না। আরেকজন বলেন, মারাত্মক গরম। তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস। খুব প্রয়োজন না থাকলে বাইরে বের হচ্ছি না। গরম কাটাতে বিভিন্ন ফল ও দুধ খাচ্ছি।
তবে বাইরে মানুষের আনাগোনা কমায় বিপাকে পড়েছেন চালকরা। এক অটো ড্রাইভার বলেন,  আমি একজন অটোড্রাইভার। সকাল থেকে গাড়ি নিয়ে আছি অথচ কোনো যাত্রী পাচ্ছি না। সন্ধ্যা হলে তবেই পাব।
পরিস্থিতি যখন এমন তখন এর মাঝেই আবার তাপমাত্রা বেড়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াস হওয়ার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। এক আবহাওয়া কর্মকর্তা বলেন এখন তাপমাত্রা ৪২-৪৩ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে তাপামাত্রা আরও বাড়বে। এ জন্য সবাইকে সতর্ক থাকবে হবে।
জলবায়ূ পরিবর্তনের বিরূপ প্রভাবের কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন পরিবেশবিদরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.