দশ মাসে ৩০৫ প্রতিষ্ঠানকে জরিমানা

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় জেলায় গত দশ মাসে ১৯০টি বাজার অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সহকারি পরিচালকের কার্যালয় পঞ্চগড়।যার মধ্যে ৩ শ’৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে নানা অনিয়মের দায়ে ৮ লক্ষা ৭০ হাজার ৫ শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। জানা গেছে, এ জরিমানা ১০০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আদায় করা হয়েছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড় কার্যালয় সূত্রে জানা যায়, ফেব্রুয়ারি মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত এ জরিমানা আদায় করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড় জেলা কার্যালয়ে ভোক্তারা নানা অনিয়মের মোট ১০টি অভিযোগ দায়ের করেন। এগুলোর মধ্যে ৫ টি অভিযোগ আপোস মিমাংমার মাধ্যমে নিষ্পত্তি হয় এবং ৫ টি অভিযোগ প্রমাণিত হয়ে দোষী প্রতিষ্ঠানগুলোকে মোট ১২ হাজার একশত টাকা জরিমানা আদায় করা হয়। আইন অনুসারে অভিযোগ কারীদেরকে ২৫ শতাংশ হিসাবে ৩ হাজার ২৫ টাকা প্রদান করা হয়।
সাধারণ মানুষের মধ্যে ভোক্তা অধিকার আইন সম্পর্কে সচেতনতা না থাকায় অভিযোগ মাসে গড়ে ১ টি, অধিকতর প্রচারের লক্ষে তেমন কোন সভা সেমিনার বা ওঠান বৈঠক না থাকায়। অন্য জেলার থেকে সচেতনতায় পিছিয়ে পড়ছে পঞ্চগড়। অভিযোগ রয়েছে কোন কারখানা বা প্রতিষ্ঠান অনিয়মের বিরুদ্ধে কেউ মৌখিক অভিযোগ করলেও কোন পদক্ষেপ নেয়া হয় না।
পঞ্চগড় কাষ্টমস এক্সাইজ ও ভ্যাট অফিস সূত্রে জানা গেছে, চা প্যাকেটজাত প্রতিষ্ঠান পঞ্চগড়ে ৫৭ টি, এদের ৪০ টিরও অধিক প্রতিষ্ঠানের কোন কাগজপত্রাদি নেই। যেখানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড় কার্যালয় অভিযান চালিয়ে জরিমানা করা হয়েছে ৮ টি প্রতিষ্ঠানকে। অভিযোগ থাকলেও অজানা কারণে থেমে যায় অন্য প্রতিষ্ঠানের অভিযান।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পঞ্চগড়ের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, দৃশ্যমান পরিবর্তনের মধ্যে রয়েছে বিভিন্ন বাজারে মুদির দোকান ও হোটেল-রেস্টুরেন্টে মূল্য তালিকা প্রদর্শন করা, পানীয়সহ মোড়কজাত বিভিন্ন দ্রব্যে অতিরিক্ত মূল্য আদায় বন্ধ করা। অভিযোগের বিষয়ে তিনি জানান, আমাদের বিভিন্ন সংকট রয়েছে সময়মত সে বিষয়টা দেখা হয় না। সময় পেলে অবশ্যই আমরা অভিযান পরিচালনা করি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.