‘দর্পণ টিভি’তে সংবাদ প্রচার : বিলদামুস এলাকা পরিদর্শনে জেলা প্রশাসন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: “চাঁপাইনবাবগঞ্জের বিলদামুস সীমানায় অবৈধভাবে কৃষি জমিতে পুকুর খনন ॥ জেলা প্রশাসনে মৎস্যজীবিরা” শিরোনামে চাঁপাইনবাবগঞ্জ জেলার একমাত্র টেলিভিশন ‘দর্পণ টিভি’ (অনলাইন) এ গতকাল রবিবার বিকেলে প্রচারিত সংবাদের প্রেক্ষিতে আজ সোমবার বিলদামুস এলাকা পরিদর্শনে যান জেলা প্রশাসন।

আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও সরজমিন এলাকা পরিদর্শন করেন। এসময় অবৈধভাবে কৃষি জমিতে এবং বিলদামুস জলমহলের ক্ষতিকারক পুকুর খননের নামে বাঁধ দেয়ার বিষয়টি অবশ্যই কঠোর ব্যবস্থার হুশিয়ারী দেন জেলা প্রশাসন।

এসময় সাথে ছিলেন নাচোল উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মাহমুদুল হাসান, জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা, বিলদামুস জলমহলের ইজারাদার ও সালালপুর মৎস্যজীবি সমবায় সমিতির সহ-সভাপতি মো. নাসিমুল হুদা।

সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন শেষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাঁও বলেন, বিলদামুস সরকারের একটি জলমহল। এই জলমহল থেকে মোটা অংকের রাজস্ব আয় হয় সরকারের প্রতিবছর।

এছাড়াও কৃষি জমিতে অবৈধভাবে পুকুর খনন, বিষয়টিও গুরুত্বের সাথে দেখছে জেলা প্রশাসন। কোনভাবেই সরকারী জলমহলের ক্ষতি হয়, এমন কাজ করতে দেবেনা প্রশাসন। অবশ্যই এই জলমহল রক্ষায় প্রয়োজনীয় কঠোর ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর ও নাচোল উপজেলায় অবস্থিত বিলদামুস সীমানায় অবৈধভাবে জমি লিজ নিয়ে পুকুর খনন কাজ শুরু করে জেলার শিবগঞ্জ উপজেলার রানীবাড়ী চাঁদপুরের গোলাম মোস্তফা নামের একজন।

ফসল রক্ষা বাঁধের নামে ষড়যন্ত্র করে বিল দামুসের মাছ নিজেদের পুকুরে প্রবেশের মাধ্যমে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়ার কৌশল হিসেবে ২০ একর ফসলী জমিতে পুকুর খনন করার অভিযোগ এনে জেলা প্রশাসনে সরকারের রাজস্ব বাঁচাতে বিল দামুস রক্ষার আবেদন জানায় ভূমি মন্ত্রণালয় থেকে জলমহলটি ইজারা নেয়া সালালপুর মৎস্যজীবি সমবায় সমিতি।

এরই মধ্যে জলমহলের ইজারাদারদের অদৃশ্য ক্ষমতার ভয়ভীতি দেখিয়ে এবং প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে অবৈধভাবে ড্রেজিং মেশিন (স্ক্যাপাটার) দিয়ে খনন কাজ চালিয়ে ৮০% বাঁধ দেয়া সম্পন্ন করে গোলাম মোস্তফা। এই জলমহলে সালালপুর মৎস্যজীবি সমিতি বিলদামুসে মাছ চাষ করে সমিতির ৬২জন সদস্য জীবিকা নির্বাহ হয়ে আসছে। ১৪২৭ সনে সরকারকে ইজারা দিয়েছে ৭০ লক্ষ টাকা।

অবৈধভাবে দেয়া ৮০% এই বাঁধ সম্পুর্ণভাবে ভেঙ্গে আবার পূর্বের অবস্থায় নিয়ে আসার অনুরোধ সালালপুর মৎস্যজীবি সমবায় সমিতির ৬২ পরিবারের। অন্যথায় একেবারেই পথে বসবে সালালপুর মৎস্যজীবি সমবায় সমিতির ৬২ পরিবার।

এর আগে ‘দৈনিক চাঁপাই দর্পণ’ অনলাইনসহ বিভিন্ন গণমাধ্যমে বিলদামুস সীমানায় অবৈধভাবে কৃষি জমিতে পুকুর খনন বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.