থাইল্যান্ডে সরকার গঠনে বিরোধী ৮ দলের সমঝোতা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডে সরকার গঠনের লক্ষ্যে আরও একধাপ এগিয়েছে সরকারবিরোধী দলগুলো। গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়া দুই দল মুভ ফরোয়ার্ড পার্টি (এমএফপি) এবং ফেউ থাইসহ মোট ৮টি দল সোমবার (২২ মে) একটি সমঝোতায় উপনীত হয়েছে।
থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সোমবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।
মুভ ফরোয়ার্ড পার্টি ছাড়াও বাকি সাতটি দল হলো, ফেউ থাই পার্টি, পালাং প্রচারত, থাই সাঙ থাই, সেরি রুয়াম থাই, ফেয়ার পার্টি, পালাং সাংখ্যম মাই এবং ফেউ থাই রুয়াম পালাং পার্টি। দলগুলো মোট ২৩ দফার একটি সমঝোতায় সাক্ষর করেছে।
তবে ৮ দলের জোট বাঁধার পরও সরকার গঠনে এখনই অনেকটাই নিশ্চিত। তবে প্রধানমন্ত্রী কে হবে বিষয়ে এখনই নিশ্চিত হতে পারছে না জোটটি। কারণ, ৮ দলের মোট আসন সংখ্যা ৩১৩টি।
প্রধানমন্ত্রী হওয়ার জন্য পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট এবং নিম্মকক্ষ মিলিয়ে অন্তত ৩৭৬টি আসনের সমর্থন প্রয়োজন। কিন্তু জোটের কাছে সেই প্রয়োজনীয় সংখ্যক আসন নেই। সিনেটে সেনাবাহিনী মনোনীত সিনেটরদের আধিক্য থাকায় বিষয়টি জোটের জন্য কঠিন হয়ে দাঁড়াবে।
সোমবার (২২ মে) মুভ ফরোয়ার্ড পার্টির নেতা পিটা লিমজারোয়েনরাত নিশ্চয়তা দিয়ে বলেছেন, তার সরকার সাংবিধানিক রাজতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে এমন কোনো উদ্যোগ নেবে না। পিটা আরও জানিয়েছে, তবে তার দল এককভাবে লা ম্যাজেস্টি ল বা রাজপরিবারের বিরুদ্ধে মানহানি বা উসকানিমূলক বক্তব্য দমনের আইন সংশোধনের লক্ষ্যে কাজ করে যাবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.